নির্বাচনের ফল না মানলেও টিকতে পারবে না ট্রাম্প: পেলোসি

নির্বাচনের ফল না মানলেও টিকতে পারবে না ট্রাম্প: পেলোসি
ন্যান্সি পেলোসি।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ডোনাল্ট ট্রাম্প মেনে না নিলেও সে টিকে থাকতে পারবে না বলে জানিয়ে দিয়েছে সেদেশের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। তিনি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনে হেরে গেলে আর কোনো ভাবেই হোয়াইট হাউসে থাকতে পারবেন না।

এর আগে ট্রাম্প ইঙ্গিত দিয়ে বলেছেন, আসন্ন নির্বাচনে হেরে গেলে ফলাফল নাও মানতে পারেন তিনি। ট্রাম্পের এমন বক্তব্যের পর মার্কিন টিভি চ্যানেল এমএসএনবিসি-কে দেওয়া সাক্ষাৎকারে পেলোসি বলেছেন, ফলাফল মেনে নেবেন কিনা সে বিষয়ে ট্রাম্প নিশ্চিত না হলেও তাতে যায় আসে না। এর একটি নির্দিষ্ট প্রক্রিয়া রয়েছে। সেখানে নয়া প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠিত হবে। ট্রাম্পকে হোয়াইট হাউজ ছাড়তেই হবে।

পেলোসি আরও বলেন, বিশেষ কোনো ব্যক্তির হোয়াইট হাউজ ছাড়তে মন চাইলো কি চাইলো না তার ওপর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া নির্ভরশীল নয়।

পেলোসি এ সময় দেশের সংবিধানের প্রতি ইঙ্গিত করে বলেন, প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট অপারগ হলে দায়িত্ব চলে আসবে প্রতিনিধি পরিষদের স্পিকারের কাছে।

এদিকে, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের নির্বাচন প্রচার বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, হোয়াইট হাউস থেকে অপরাধ চক্রকে বের করে দেওয়ার সক্ষমতা তাদের রয়েছে।

আরও পড়ুন: এবার মিয়ানমার নিয়ে বাকযুদ্ধে চীন-আমেরিকা!

নির্বাচনে হেরে গেলে ফলাফল মেনে নেবেন কিনা এমন এক প্রশ্নের জবাবে সম্প্রতি টাম্প স্পষ্ট কোনো জবাব দেননি। আর তার এই অস্পষ্ট অবস্থান থেকে ধারণা করা হচ্ছে, হেরে গেলে ট্রাম্প ভিন্ন কৌশলে ক্ষমতা ধরে রাখার চেষ্টা করবেন। পার্সটুডে।

ইত্তেফাক/আরআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x