বিশ্বের ধনী তালিকায় চতুর্থ ভারতীয় ‘মুকেশ অম্বানী’

বিশ্বের ধনী তালিকায় চতুর্থ ভারতীয় ‘মুকেশ অম্বানী’
ভারতের মুকেশ অম্বানী।

ইউরোপের ধনী ব্যবসায়ী ফ্রান্সের বার্নার্ড আর্নল্টকে পিছনে ফেলে এবার বিশ্বের ধনকুবেরের তালিকায় চতুর্থ স্থান দখল করেছেন ভারতের মুকেশ অম্বানী। শনিবার এ তালিকায় স্থান করে নেন তিনি। আর সপ্তাহ তিনেক আগেই মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেটকে টপকে বিশ্বের ধনীদের তালিকায় ৫ম হয়েছিলেন মুকেশ। খবর ব্লুমবার্গের।

খবরে বলা হয়, আমাজনের সিইও জেফ বেজস ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের পর তৃতীয় ব্যক্তি হিসেবে অবস্থান নিয়েছিলেন মার্ক জুকারবার্গ। আর চতুর্থ মুকেশ।

জানা যায়, চলতি বছরে মুকেশের শিল্পগোষ্ঠীর সংগৃহীত সম্পদের মোট পরিমাণ প্রায় ২ হাজার ২০০ কোটি ডলার। আর সম্পদের মোট পরিমাণ প্রায় ৮ হাজার ৬০ কোটি ডলার। তার সামনে থাকা মার্ক জুকারবার্গের সম্পদের পরিমাণ প্রায় ১০ হাজার কোটি বা ১০০ বিলিয়ন ডলার ক্লাবে।

আনন্দবাজারের খবরে বলা হয়, করোনা পরিস্থিতির কয়েক মাস পর থেকে তেলের চাহিদা বাড়ার কারণেই মুকেশের জ্বালানি সাম্রাজ্যের শেয়ার বেড়েছে। তার সংস্থায় ডিজিটাল ইউনিটে ফেসবুক, গুগল-সহ বিভিন্ন সংস্থার বিনিয়োগও দ্রুত বাড়ছে। আর তাই সম্পদের দৌড়ে ক্রমশ এগিয়ে চলেছেন তিনি।

আরও পড়ুন: বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি হয়ে উঠেছেন ‘মার্ক জুকারবার্গ’

ফোর্বস ‘রিয়েল টাইম বিলিয়নেয়ার্স লিস্ট’ অনুযায়ী জুলাই মাসের তৃতীয় সপ্তাহে মুকেশের সংস্থার মোট সম্পদের পরিমাণ ছিল সাড়ে সাত হাজার কোটি মার্কিন ডলার। তার উপরেই ছিলেন ফেসবুক-হোয়াটসঅ্যাপ কর্ণধার মার্ক জাকারবার্গ। তার সম্পত্তি আট হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। ১৮ হাজার ৫৮০ কোটি মার্কিন ডলার সম্পত্তির মালিক তালিকায় শীর্ষে ছিলেন অ্যামাজনের কর্ণধার জেফ বেজোস।

ইত্তেফাক/আরআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত