ট্রাম্পের সঙ্গে সম্পর্ক কাল্পনিক সিনেমার মতো: কিম

ট্রাম্পের সঙ্গে সম্পর্ক কাল্পনিক সিনেমার মতো: কিম
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্পর্ক কাল্পনিক সিনেমার মতো বলে মন্তব্য করেছিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। ট্রাম্প এবং কিমের ২৫টি ব্যক্তিগত চিঠি নিয়ে একটি বই প্রকাশ করতে যাচ্ছে মার্কিন প্রকাশনা সংস্থা সিমন এন্ড স্কুস্টার। তাদের পক্ষ থেকেই কিমের চিঠিতে এমন মন্তব্য ছিলো বলে জানানো হয়েছে।

কিম এবং ট্রাম্পের ২৫টি ব্যক্তিগত চিঠি নিয়ে 'রেইজ' নামক বইটি লিখেছেন ওয়াশিংটন পোস্টের বিখ্যাত অনুসন্ধানী সাংবাদিক বব উডওয়ার্ড। বইটি আগামী ১৫ সেপ্টেম্বর প্রকাশ হওয়ার কথা রয়েছে। জানা গেছে, বইটিতে ট্রাম্প এবং কিমের ব্যক্তিগত চিঠির অনেক কিছুই তুলে ধরা হয়েছে যা মানুষ আগে জানতো না।

২০১৮ সালে প্রথমবারের মতো সিঙ্গাপুরে বৈঠক করেন ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন। পরের বছর তারা ভিয়েতনামে বৈঠকে বসেন। ওই আলোচনা ভেঙে যায়। তখন ট্রাম্প বলেছিলেন আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে যথেষ্ট পরিমাণ পারমাণবিক অস্ত্র কিংবা ব্যালেস্টিক মিসাইল দেওয়ার প্রস্তাব দিতে ব্যর্থ হয়েছেন কিম। ২০১৯ সালের জুনে দুই কোরিয়ার নিরস্ত্রীকরণ এলাকায় তৃতীয়বারের মতো দেখা করেন ট্রাম্প ও কিম। ওই সময়ে তারা আলোচনা পুনরায় শুরুর বিষয়ে একমত পোষণ করেন। তবে অক্টোবরে এসে দুই পক্ষের ওয়ার্কিং লেভেলের বৈঠক ভেঙে যায়। সম্প্রতি খোলাখুলিভাবেই ট্রাম্পের সঙ্গে শীর্ষ বৈঠক নাকচ করে দিয়েছে পিয়ংইয়ং।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত