বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাখাইনে সু চির দলের ৩ প্রার্থীকে অপহরণ 

আপডেট : ২০ অক্টোবর ২০২০, ০৯:৫২

মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে দেশটির নেতা অং সান সু চির নেতৃত্বাধীন দলের তিন প্রার্থীকে অপহরণ করা হয়েছে। এই অপহরণের দায় স্বীকার করে নিয়েছে রাখাইনের  বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি।  আরাকান আর্মির পক্ষ থেকে বলা হয়েছে,    ছাত্র বিক্ষোভের সময় আটককৃতদের মুক্তি দিলে তারা ঐ তিন প্রার্থীকে ছেড়ে দেবে।

এদিকে মিয়ানমারের ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির পক্ষ থেকে বলা হয়েছে, আগামী ৮ নভেম্বরের নির্বাচন উপলক্ষ্যে প্রচারণা চালানোর সময় মিন অং, নি নি মে মিন্ট এবং চিট চিট চ নামের তিন প্রার্থীকে গত সপ্তাহে অপহরণ করা হয়।

অপহরণের বিষয়ে অনলাইনের প্রকাশিত একটি বিবৃতিতে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির পক্ষ থেকে বলা হয়, পরিস্থিতি অনুযায়ী তিন প্রার্থীকে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত আটক রাখা হবে । 

এ নিয়ে মিয়ানমারের ক্ষমতাসীন দল এনএলডি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মিয়ো নুয়ান্ট বলেন, তারা যদি এই ভাবে দাবি তুলতে থাকে তাহলে তা মেনে নেওয়া আমাদের জন্য কঠিন হবে।

নৃতাত্ত্বিক রাখাইন জনগোষ্ঠীর অধিকারের দাবিতে মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে সশস্ত্র লড়াই চালিয়ে আসছে আরাকান আর্মি। গত বছর থেকে অঞ্চলটিতে এই লড়াই তীব্র হয়েছে। আরাকান আর্মির অভিযোগ করে আসছে যে  এনএলডি সরকারের সেনাবাহিনী বেসামরিকদের ওপর সহিংসতা চালাচ্ছে ।

ইত্তেফাক/এআর