বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভারতে কমলার গ্রামে উল্লাস!

আপডেট : ০৯ নভেম্বর ২০২০, ১১:২৭

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে হারিয়ে জিতেছেন জো বাইডেন। এর ফলে ভবিষ্যৎ ভাইস প্রেসিডেন্ট হতে যাচ্ছেন আমেরিকান-ভারতীয় বংশোভূত কৃষ্ণাঙ্গ নারী কমলা হ্যারিস। এই সাফল্যের কারণে ভারতে কমলার পূর্বপুরুষদের গ্রামে হয়েছে উদযাপন। সেখানে বর্তমানে উতসবমুখর পরিবেশ বিরাজ করছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জানা যায়, যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী হিসেবে ভাইস প্রেসিডেন্ট হতে যাচ্ছেন কমলা। শুধু তাই নয় এ দায়িত্বে অধিষ্ঠিত হতে যাওয়া প্রথম আমেরিকান-ভারতীয় তিনি। ভারতে তার পূর্বপুরুষদের গ্রাম তামিল নাডু প্রদেশের থেলাসেন্ড্রাপুরাম গ্রামে। সেখানেই কমলার মায়ের দাদারা বড় হয়েছেন। প্রায় ৯০ বছর আগে কমলার দাদা থেলাসেন্ড্রাপুরাম গ্রাম থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের উদেশ্যে পাড়ি জমান। কমলার মায়ের জন্ম যুক্তরাষ্ট্রেই হয়েছে। তবে তিনি প্রায়ই পরিবার নিয়ে ভারতে নিজ গ্রামে যেতেন।

কমলার বাবা ডোনাল্ড হ্যারিস জ্যামাইকান। আর মা ক্যান্সার গবেষক শ্যামলা গোপালান। ১৯৬৪ সালের ২০ অক্টোবর ওকল্যান্ডে তার জন্ম। কমলার নামের শেষাংশ বাবার কাছ থেকে নেওয়া, আর প্রথম অংশ মায়ের দেওয়া।

যুক্তরাষ্ট্রের হাওয়ার্ড বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতি পড়ার পর কমলা হেস্টিং কলেজ থেকে আইনে ডিগ্রি নেন। ১৯৯০ সালে তিনি ওকল্যান্ডে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে কাজ শুরু করেন। এরপর ২০০৩ সালে তিনি সান ফ্রান্সিসকোর অ্যাটর্নি জেনারেল নির্বাচিত হন। ২০১৪ সালে পুনঃনির্বাচিত হন। সবশেষ ২০২০ সালে তিনি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন।

কমলার জয়ে আনন্দে ফেটে পড়েন থেলাসেন্ড্রাপুরাম গ্রামের বাসিন্দারা। রঙ ও রঙিন কাগহ দিয়ে তারা তাদের বাড়ি সাজিয়েছেন। চারিদিকে যেন উৎসবের আমেজ। স্থানীয় মন্দিরে আয়োজন করা হয়েছে বিশেষ পূজার। গ্রামবাসীদের হাতে কমলার প্ল্যাকার্ড ও পোস্টারও দেখা গেছে।

জানা যায়, গ্রামবাসীদের এই উদযাপনে তামিল নাডুর মুখ্যমন্ত্রীও যোগ দিয়েছেন। পরে সেখানে পটকা ও আতশবাজি পোড়ানো হয়।

ইত্তেফাক/টিআর