যুক্তরাষ্ট্রকে তার অবস্থানে ফিরিয়ে আনতে বাইডেনের পরিকল্পনা

যুক্তরাষ্ট্রকে তার অবস্থানে ফিরিয়ে আনতে বাইডেনের পরিকল্পনা
যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: এপি।

যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির করোনা ও ভঙ্গুর অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার জন্য ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা গ্রহণের ঘোষণা করেছেন। ক্ষমতা গ্রহণের কয়েকদিন আগেই নিজের দেশ নিয়ে পরিকল্পনার ঘোষণা দিলেন তিনি

বৃহস্পতিবার রাতে ডেলাওয়ারের উইলমিংটন থেকে একটি প্রাইমটাইম বক্তৃতায় তিনি বলেন, ২০শে জানুয়ারি শাসনভার গ্রহণের প্রথম ১০০ দিনের মধ্যে দশ কোটি টীকা দেওয়ার লক্ষ্য স্থির করেছেন এবং আশা করা হচ্ছে তাঁর পরিকল্পনায় এই টীকাদান অভিযান সম্প্রসারণের জন্য আরও অর্থায়নের কথা থাকবে। যুক্তরাষ্ট্র সরকার জরুরি ব্যবহারের জন্যে দুটি ভিন্ন টীকার অনুমোদন দিয়েছে। উভয় টীকা দু বার করে দিতে হবে এবং এরই মধ্যে এক কোটি লোককে টীকা দেওয়া হয়েছে।

আরো পড়ুন: ইন্দোনেশিয়ায় ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধারের চেষ্টা

বাইডেনের হোয়াইট হাউজের আগামী অর্থ উপদেষ্টা ব্রায়ান ডিজ বুধবার রয়টারকে এক অনুষ্ঠানে বলেন যে, এই প্রস্তাবে ক্ষুদ্র ব্যবসার জন্যও সহায়তার কথা থাকবে। ডিজ বলেন, বাইডেন কংগ্রেসকে বলবেন প্রথমে অর্থনৈতিক প্রণোদনা পদক্ষেপের দিকে নজর দিতে এবং তার পর স্বাস্থ্য পরিচর্যা এবং অবকাঠামোর মতো দীর্ঘ মেয়াদি অর্থনৈতিক পুণরুদ্ধার পরিকল্পনার দিকে নজর দিতে।

আগামী ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। তবে ক্ষমতা গ্রহণের এক সপ্তাহ আগেই মার্কিন নাগরিকদের এ প্রণোদনা প্যাকেজের পরিকল্পনার কথা জানালেন তিনি। যুক্তরাষ্ট্রে কভিড ১৯ এ রেকর্ড সংখ্যক, তিন লক্ষ পঁচাশি হাজার লোকের প্রাণ হানি ঘটেছে এবং গত দুই মাস ধরে যুক্তরাষ্ট্র এই রোগ সংক্রমণের সব চেয়ে খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x