ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল রাখলেন বাইডেন

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল রাখলেন বাইডেন
ছবি : সংগৃহীত।

ইউরোপীয় ইউনিয়নের অধিকাংশ দেশ এবং ব্রাজিলের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আদেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু সেই ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল রাখলো বাইডেন প্রশাসন।

যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের মুখপাত্র জেন সাকি বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প নিষেধাজ্ঞা তুলে নেয়ার আদেশ দিলেও বাইডেন প্রশাসন ওই নিষেধাজ্ঞা জারি রাখবে।

যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, ইউরোপের সেনজেন এলাকা থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে দিতে এক নির্দেশে সই করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেখানে বলা হয় ২৬ জানুয়ারি ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞা তুলে দেওয়া হলেও চীন ও ইরান থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা বহাল থাকবে।

আরো পড়ুন: আফ্রিকায় বিদ্রোহীদের হামলায় ২ শান্তিরক্ষী নিহত

ট্রাম্পের সই করার কয়েক মিনিট পরেই যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের মুখপাত্র জেন সাকি টুইটারে বলেন, সারাবিশ্বে করোনা সংক্রমণের নতুন ধরন আভির্ভূত হচ্ছে। ভ্রমণের বিধিনিষেধ তুলে নেওয়ার সময় এখন না। তিনি বলেন, ‘চিকিৎসা দলের পরামর্শ অনুসারে ২৬ জানুয়ারি থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা তোলার ব্যাপারে নতুন প্রশাসন রাজি নয়। আগামী বুধবার অর্থাৎ ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন।

তিনি টুইটারে আরো বলেন, আমাদের মেডিক্যাল টিমের পরামর্শ অনুযায়ী, ভ্রমণ বিধিনিষেধগুলো প্রত্যাহার করতে চায় না বাইডেন প্রশাসন। প্রকৃতপক্ষে করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে আন্তর্জাতিক ভ্রমণকে ঘিরে জনস্বাস্থ্যের বিধিগুলো আরও জোরদার করার পরিকল্পনা করছি আমরা।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x