শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কলকাতার পথে মোদি

আপডেট : ২৩ জানুয়ারি ২০২১, ১৬:০০

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী ও ‘পরাক্রম দিবস’ উপলক্ষে আজ কলকাতায় যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে দিনের মূল অনুষ্ঠানের সূচনা করবেন তিনি। 

শনিবার দুপুরে এক টুইট বার্তায় মোদি লেখেন, পরাক্রম দিবসে নেতাজি সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধা জানাতে কলকাতার পথে। এর আগে কলকাতা সফরের আগে শুক্রবার সন্ধ্যায় বাংলায় টুইট করেন মোদি। 

টুইটে মোদি লেখেন, পশ্চিমবঙ্গের প্রিয় ভাই ও বোনেরা, পরাক্রম দিবসের, এই শুভ দিনটিতে আপনাদের মধ্যে আসতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। কলকাতায় এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আমরা বীর-কেশরী সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধার্ঘ্য জানাবো।

জানা গেছে, পরাক্রম দিবস উপলক্ষে ন্যাশনাল লাইব্রেরির অনুষ্ঠানেও অংশ নিতে পারেন প্রধানমন্ত্রী। তার অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রাজ্যপাল জগদীপ ধনকড়ের। 

আরও পড়ুন: করোনা টিকার জন্য মোদিকে ধন্যবাদ জানালেন ব্রাজিলের প্রেসিডেন্ট

মোদির কলকাতা সফরকে ঘিরে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে পুরো কলকাতাকে। শহরের প্রবেশ ও বাহির পথে তল্লাশি জোরদার করা হয়েছে। পাশাপাশি ড্রোনেও নজরদারি চালানো হবে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ।

এ বছর থেকে ২৩ জানুয়ারি ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন করা হবে বলে গত মঙ্গলবার ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এ দিবস উপলক্ষে এবার ৮৫ সদস্যের কমিটি তৈরি করা হয়েছে। কমিটিতে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সৌরভ গঙ্গোপাধ্যায়, মিঠুন চক্রবর্তী, কাজল, নেতাজি গবেষক পূরবী রায়সহ বহু বিশিষ্ট ব্যক্তিত্ব।

অন্যদিকে নেতাজির জন্মদিনকে 'দেশপ্রেম দিবস' হিসেবে পালন করার ডাক দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ' পরাক্রম দিবস' হিসেবে ঘোষণার সিদ্ধান্তে খুশি নয় তাঁর সরকার, এমনটাই বলেছেন মুখ্যমন্ত্রী। এ দিন কলকাতায় পদযাত্রা করার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকেও একটি কমিটি তৈরি করা হয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি