শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পার্লামেন্টে গুলি চালিয়ে আত্মহত্যা মালাউইর সাবেক ডেপুটি স্পিকারের

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ০৯:৫২

আফ্রিকার দেশ মালাউয়ির সাবেক ডেপুটি স্পিকার ক্লিমেন্ট চিউওয়ায়া (৫০) পার্লামেন্টের অভ্যন্তরে নিজের ওপর গুলি চালিয়ে আত্মহত্যা করেছেন। পার্লামেন্ট কর্তৃপক্ষ জানিয়েছে, একটি বৈঠকে যোগ দিতে তিনি সেখানে যান। ২০১৯ সালে দায়িত্ব ছেড়েছিলেন তিনি।

সাবেক ডেপুটি স্পিকার হিসেবে প্রাপ্য গাড়ি সুবিধা নিয়ে আলোচনা করতে পার্লামেন্টে ঢুকেছিলেন তিনি। কিন্তু সেখানেই তর্কবিতর্কের এক পর্যায়ে নিজের ওপর গুলি চালিয়ে বসেন তিনি। দেশটির পুলিশের মুখপাত্র জেমস খাদাদজেরা আন্তর্জাতিক গণমাধ্যমের কাছে বিষয়টি নিশ্চিত করেছেন। তবে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান তিনি।

Malawi's ex-deputy speaker shoots himself dead in parliament | Online  Version

পার্লামেন্ট কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে সাবেক ডেপুটি স্পিকার চিউওয়ায়া পার্লামেন্ট ভবনে আত্মহত্যা করেছেন।’ ঐ বিবৃতিতে বলা হয়, এই ঘটনার সঙ্গে চাকরি সুবিধার শর্ত বাস্তবায়ন নিয়ে হতাশার সম্পর্ক রয়েছে।

২০১৯ সালে পাঁচ বছর মেয়াদ শেষে চিউওয়ায়াকে সরকারের পক্ষ থেকে গাড়ি কিনে দেওয়া হয়। এর ছয় মাস পর একটি দুর্ঘটনায় গাড়িটি ক্ষতিগ্রস্ত হয়। তিনি চেয়েছিলেন পার্লামেন্ট ঐ ক্ষতিপূরণ দিক। বিষয়টি নিয়ে তিনি আদালতেও যান। সেখানে মামলাটি এখনো বিচারাধীন। পার্লামেন্ট কর্তৃপক্ষের বিবৃতিতে বলা হয়েছে, হুইলচেয়ারে চলাফেরা করা চিউওয়ায়া হাই-সিকিউরিটি ভবনটিতে বন্দুক লুকিয়ে নিয়ে প্রবেশ করেন।

এতে বলা হয়, একজন অক্ষম ব্যক্তি হওয়ায় নিরাপত্তা স্ক্যানার সংকেত দেওয়ার পর সবাই ভেবেছিল এই সতর্কবার্তা তার হুইলচেয়ারের ধাতব পদার্থের কারণেই আসছে। কেউই কল্পনা করতে পারেনি অস্ত্র নিয়ে ঢুকছেন সাবেক স্পিকার। এএফপি জানিয়েছে, পার্লামেন্টের ক্লার্ক ফিয়োনা কালেমবেরার সামনেই নিজের মাথায় গুলি চালান চিউওয়ায়া। ডেপুটি স্পিকার হওয়ার আগে ২০০৪ সাল থেকেই এমপি ছিলেন তিনি।

ইত্তেফাক/টিআর