মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নথি ফাঁস: জলবায়ু প্রতিবেদন বদলাতে ধনী দেশগুলোর লবিং

আপডেট : ২১ অক্টোবর ২০২১, ১৬:০৩

কিছুদিন পরেই শুরু হচ্ছে জাতিসংঘের জলবায়ু সম্মেলন সিওপ২৬ অনুষ্ঠিত হবে। এর আগেই ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক নথি ফাঁসের খবর প্রকাশ করেছে।

সেখানে বলা হয়, জলবায়ু পরিবর্তন মোকাবিলার একটি গুরুত্বপূর্ণ প্রতিবেদন বদলে দেওয়ার চেষ্টা চালাচ্ছে বেশ কিছু রাষ্ট্র। যাদের মধ্যে উল্লেখযোগ্য সৌদি আরব, জাপান এবং অস্ট্রেলিয়া। দেশগুলো মূলত জাতিসংঘকে জীবাশ্ম জ্বালানির ব্যবহার থেকে সরে আসার প্রয়োজনীয়তাকে খর্ব করে দেখানোর অনুরোধ করছে।

Climate change may change rainfall patterns in south India, intensify  floods: Study | India News | Onmanorama

নথিতে আরও দেখা গেছে, কয়েকটি ধনী দেশ নবায়নযোগ্য প্রযুক্তিতে যেতে দরিদ্র দেশগুলোকে আরও বেশি অর্থ দেওয়ার বিষয়টি প্রশ্নবিদ্ধ করেছে। এসব লবিং নভেম্বরে জাতিসংঘের জলবায়ু সম্মেলন সিওপি২৬ এর সফলতাকেও সমালোচনার মধ্যে ফেলেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, প্রায় ৩২ হাজার নথি বিবিসির হাতে এসেছে। সরকার, কোম্পানি এবং অন্যান্য আগ্রহী অংশীদাররা এসব নথি জাতিসংঘের একটি বৈজ্ঞানিক প্যানেলের কাছে উপস্থাপন করেছে। সেই প্যানেল জলবায়ু পরিবর্তন মোকাবিলার সবচেয়ে ভালো বৈজ্ঞানিক প্রমাণ জড়ো করার কাজ করে।

Climate Change - Future of Life Institute

জাতিসংঘ গঠিত ইন্টারগভারমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) প্রতি ছয় থেকে সাত বছরে একটি পর্যালোচনা প্রতিবেদন হাজির করে। ওই প্রতিবেদন ব্যবহার করেই জলবায়ু পরিবর্তন মোকাবিলার নীতি নির্ধারণের সিদ্ধান্ত গ্রহণ বিশ্বের বিভিন্ন দেশের সরকারগু।

ইত্তেফাক/টিআর