ঢাকা বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬
৩৫ °সে


‘পাকিস্তানে চলে যান, এই দেশ আপনার নয়’

‘পাকিস্তানে চলে যান, এই দেশ আপনার নয়’
অপমানে ভালোবাসার শহর কলকাতা ছাড়ছেন কাশ্মীরি চিকিৎসক।

‘পাকিস্তানে চলে যান, এই দেশ আপনার নয়’, কলকাতায় ২২ বছর ধরে বাস করা এক বিশেষজ্ঞ চিকিৎসককে এভাবে হুমকি দেওয়া হয়েছে। পরপর দু'দিন ওই চিকিৎসককে প্রাণনাশের হুমকিও দেওয়া হয়েছে।

হৃদরোগ বিশেষজ্ঞ তিনি। গত ২২ বছর সুনামের সঙ্গে পেশাগত দায়িত্ব পালন করে আসছেন। পেশাগত কারণেই কলকাতার বাসিন্দা। পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনার পর দেশের বিভিন্নপ্রান্তে দায়িত্ব পালন করতে থাকা কাশ্মীরি পেশাজীবীরা সমস্যায় পড়ছে। সেই ধারাবাহিকতায় এই বিশেষজ্ঞ চিকিৎসকটি তার পরিবারসহ অসহায় হয়ে, অপমানে শহর ছাড়ছেন!

তার সাত বছর ও নয় বছরের দুই কন্যা। তারা কলকাতার একটি প্রথম শ্রেণির ইংরেজিমাধ্যম বিদ্যালয়ের ছাত্রী। তার কন্যাদের ক্লাসের বাকি শিক্ষার্থীরা ‘একঘরে' করে দিয়েছে। কেউ তাদের সঙ্গে কথা বলছে না। এমনকি, তাদের অভিভাবকরাও কথা বলছেন না। তাদের সঙ্গে কথা বলছে না প্রতিবেশির সন্তানরাও। এ কারণে অপমানিত হয়ে ওই চিকিৎসক দীর্ঘ ২২ বছর ধরে আপন করে নেওয়া শহর ছেড়ে চলে যাচ্ছেন!

নামপ্রকাশে অনিচ্ছুক ওই চিকিৎসক ক্ষোভ প্রকাশ করে সাংবাদিকদের বলেন, ‘ভেবেছিলাম এই শহর আমারও। কিন্তু, এখন দেখছি, তা পুরোপুরি ঠিক নয়। তাই ছেড়ে চলে যাওয়ারই সিদ্ধান্ত নিচ্ছি।’

পশ্চিমবঙ্গ শিশু অধিকাররক্ষা কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী ওই পরিবারটির সঙ্গে যোগাযোগ রাখছেন। তিনি ওই পরিবারকে সবরকম সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেন, ‘এটি নিঃসন্দেহে দুশ্চিন্তা করার মতো পরিস্থিতি। এটি বিভেদ সৃষ্টির জন্য লোকসভা নির্বাচনের আগে ইচ্ছাকৃতভাবে করা হচ্ছে বলেই মনে হয়।’

ওই চিকিৎসকের স্ত্রী বাঙালি। পরপর দু'দিন ওই চিকিৎসককে প্রাণনাশের হুমকি দেওয়ার পর তিনি স্থানীয় থানায় অভিযোগ দায়ের করেন। তারপরই তাঁর বাসভবনের সামনে পুলিশ প্রহরার ব্যবস্থা করা হয়।

তিনি অভিযোগ করে বলেন, ‘শুক্রবার তিনি স্থানীয় বাজারে কেনাকাটা করতে গিয়েছিলেন। সেখানে আচমকা ২৫ থেকে ৩০ বছর বয়সী ছয়-সাতজন যুবক আমাকে ঘিরে ধরে। তারপর তারা চিৎকার করে বলতে থাকে, আপনি পাকিস্তানে চলে যান। এই দেশ আপনার বা আপনাদের নয়। এখানে আপনাদের থাকার কোনও জায়গা নেই। ওটাই আপনাদের দেশ।’

আরও পড়ুনঃ রংপুর-কুড়িগ্রাম মহাসড়কে বাস ও মাহেন্দ্রর সংঘর্ষে ৫ জন নিহত

সেই একই দল শনিবার প্রাতঃভ্রমণে যাওয়ার সময় তার পথ আটকে তাকে একই হুমকি দেয়। সঙ্গে দেয় প্রাণনাশেরও হুমকি। তড়িঘড়ি নিজের ফ্ল্যাটে ফিরে আসেন ওই চিকিৎসক।

সূত্র: এনডিটিভি।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন