ঢাকা সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬
২৯ °সে


চীনে রাসায়নিক বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৪৪

চীনে রাসায়নিক বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৪৪
চীনের রাসায়নিক কারখানায় তীব্র বিস্ফোরণের পর আগুনের কুণ্ডলী। ছবি: সাউথ চায়না মর্নিং পোস্ট।

পূর্ব চীনের একটি রাসায়নিক কারখানায় তীব্র বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৪৪ জনে দাঁড়িয়েছে। এতে গুরুতর আহত হয়েছে ৯০ জনের বেশি।

বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ২.৫০ মিনিট নাগাদ পূর্ব চীনের জিয়াংসু প্রদেশের ইয়্যানচেংয়ের তিয়ানজিআই কেমিক্যাল সংস্থার কারখানায় তীব্র বিস্ফোরণ ঘটে। মনে করা হচ্ছে, সাম্প্রতিক কালে চীনে এত বড় শিল্প দুর্ঘটনা ঘটেনি। ঘটনাস্থলে মারা গেছেন অন্তত ৬ জন। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে আরও কয়েকজন শ্রমিককে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দুর্ঘটনাস্থলে দমকলের একাধিক ইঞ্জিন ও উদ্ধারকর্মীরা আগুন নেভাতে কাজ করে। এছাড়া বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মীকেও সেখানে মোতায়েন করা হয়েছিল।

দেশটির স্থানীয় সময় শুক্রবার ৩ টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে দমকলকর্মীরা।

চীনের সরকারি সংবাদসংস্থা জিংহুয়া জানিয়েছে, এক রাসায়নিক সার কারখানায় রাসায়নিকের বিস্ফোরণ থেকেই প্রথমে আগুন ছড়ায়। বিস্ফোরণের জেরে কারখানা চত্বরের বেশ কিছু নির্মাণ ভেঙে পড়েছে। আগুনের শিখা কারখানার ছাদ পর্যন্ত উঠতে দেখা গেছে। ঘন কালো ধোঁয়ায় ঢেকে গেছে গোটা এলাকা।

এদিকে বিস্ফোরণ ঘটার সময় কিছু দূরের লিয়াংইয়ুংগ্যাং শহরে মৃদু ভূমিকম্পও অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনে মাত্রা ছিল ২.২। তথ্য সূত্রঃ সাউথ চায়না মর্নিং পোস্ট, টাইমস অব ইন্ডিয়া, বিবিসি।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন