শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

স্ত্রীর ‘পাপে’ যাজকের নির্বাসন

আপডেট : ১৭ এপ্রিল ২০১৯, ০৮:৩৬

রাশিয়ার উরাল এলাকার এক অর্থোডক্স যাজককে শাস্তি হিসেবে প্রত্যন্ত গ্রামে বদলি করা হয়েছে। কারণ লেন্ট চলার সময় তার স্ত্রী সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন।

 

 

 

লেন্ট হচ্ছে ইস্টার সানডের আগে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় প্রক্রিয়া, যে সময় অনেকে উপবাস করেন এবং বিলাসি দ্রব্য ব্যবহার এড়িয়ে চলেন। ওই যাজকের স্ত্রী ওকসানা যোটোভা ম্যাগনিটোগোরস্ক শহরের একটি সৌন্দর্য চর্চা কেন্দ্র পরিচালনা করেন।

 

সম্প্রতি ওকসানা ‘মিস সেনসুয়ালিটি’ পুরস্কার পান। তবে তিনি ব্যাপক সমালোচনার মুখে পড়েন, যখন রাশিয়ার পিকাবু নামের সামাজিক মাধ্যমে প্রকাশ করা হয় যে তিনি অর্থোডক্স যাজকের স্ত্রী। যখন গির্জার লোকজন এই তথ্যটি জানতে পারে, সঙ্গে সঙ্গে যাজক সের্গেই যোটভকে ম্যাগনিটোগোরস্ক ক্যাথেড্রাল থেকে অব্যাহতি দেয়া হয় এবং ৬৫ কিলোমিটার দূরের গ্রামে বদলি করা হয় যেখানে জনসংখ্যা মাত্র ৪ হাজার।

আরো পড়ুন : ২১ এপ্রিলেই পবিত্র শবে বরাত

আর্চপ্রিস্ট ফিওডর সাপ্রিকিন বলেছেন, যাজকের স্ত্রীর এভাবে একটি অনুষ্ঠানে নিজেকে খোলামেলাভাবে তুলে ধরাটা বড় ‘পাপ'। তিনি রায় দিয়েছেন, যতদিন না তার স্ত্রী প্রায়শ্চিত্ত না করবেন ততদিন আর ওই যাজককে পুনর্বহাল করা হবে না। 'তিনি কেমন যাজক যে তার নিজের পরিবারকে নিয়ন্ত্রণ করতে পারে না? তিনি কিভাবে একটি ধর্মীয় সমাবেশ নিয়ন্ত্রণ করবেন? এই ঘটনাটি রাশিয়ায় ব্যাপক আলোড়ন তৈরি করেছে। -বিবিসি

 

ইত্তেফাক/ইউবি