ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
৩৫ °সে


যুক্তরাজ্যে উচ্চশিক্ষা নিয়েছিলো শ্রীলঙ্কায় হামলাকারী

যুক্তরাজ্যে উচ্চশিক্ষা নিয়েছিলো শ্রীলঙ্কায় হামলাকারী
সিসিটিভি ফুটেজে ধরা পড়া এক হামলাকারী। তার নাম জাহরান হাশিম বলে ধারণা করা হচ্ছে। ছবি: বিবিসি।

হামলাকারীদের একজন যুক্তরাজ্যে উচ্চ শিক্ষা নিয়েছিলো বলে জানিয়েছে লঙ্কান উপ-প্রতিরক্ষামন্ত্রী। তিনি জানান, ওই হামলাকারী তার স্নাতকোত্তর সম্পন্ন করে অস্ট্রেলিয়ায়। সে আটজনের মধ্যে একজন, তবে তার নাম প্রকাশ করা হয়নি। বিবিসি।

বুধবার প্রতিরক্ষা উপমন্ত্রী রুয়ান উইযেওয়াদেনে বলেন, ‘আত্মঘাতি হামলাকারীদের একজন যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষা নিয়েছিলো। সেখান থেকে ফিরে এসে শ্রীলঙ্কায় বসবাস করা শুরু করে সে।’

তিনি বলেন, বেশিরভাগ হামলাকারীই উচ্চশিক্ষিত। তারা মধ্যবিত্ত ও উচ্চ মধ্যবিত্ত পরিবার থেকে এসেছে। তারা এবং তাদের পরিবার আর্থিকভাবে সচ্ছল।

এ হামলায় এখন পর্যন্ত ৩৫৯ জন নিহত হয়েছে। আহতের সংখ্যা পাঁচ শতাধিক। নিহতের সংখ্যা এখনও বাড়ার আশঙ্কা করছে স্বাস্থ্য বিভাগ।

মঙ্গলবার শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট(আইএস)। আইএসের বার্তা সংস্থা আমাক এজেন্সি দায় স্বীকার করে বলে জানিয়েছে সাইট ইন্টেলিজেন্স। পরে আইএস ৮ হামলাকারীর ছবিও প্রকাশ করে আইএস।

এর আগে, শ্রীলংকান সরকার হামলার জন্য উগ্র ইসলামপন্থী সংগঠন তৌহিদ জামাত ও আন্তর্জাতিক জঙ্গি নেটওয়ার্ককে দায়ী করছিলো। এ সংগঠনটিও দায় স্বীকার করেছে বলে জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

আরও পড়ুনঃ প্রথমে মিলন, পরে প্রেমিককে খুন

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মুসলিমদের ওপর হামলার বদলা নিতেই শ্রীলঙ্কায় হামলা হয়েছে।

ইত্তেফাক/টিএস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন