ঢাকা সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬
২৯ °সে


শ্রীলঙ্কায় হামলাকারীদের তালিকায় ভুলে যুক্তরাষ্ট্রের নারীর ছবি

শ্রীলঙ্কায় হামলাকারীদের তালিকায় ভুলে যুক্তরাষ্ট্রের নারীর ছবি
আমারা মাজিদ। ছবি: বিবিসি

শ্রীলঙ্কায় বোমা হামলায় জড়িত সন্দেহভাজনদের তালিকা প্রকাশ করেছে দেশটির পুলিশ। তবে সেই তালিকায় ভুল করে যুক্তরাষ্ট্রের এক নারীর ছবি প্রকাশ করা হয়েছে।

ওই নারীর নাম আমারা মাজিদ। তিনি একজন মুসলিম অ্যাকটিভিস্ট। একই সঙ্গে লেখক ও সমাজকর্মী। তিনি ‘দ্য ফরেইনারস’ নামে একটি বই লিখেছেন, যেটিতে ইসলাম সম্পর্কে চলমান ভ্রান্ত ধারণার বিরুদ্ধে কথা বলেছেন।

বিবিসির খবরে বলা হয়, শ্রীলঙ্কা পুলিশ বৃহস্পতিবার হামলায় জড়িত সন্দেহভাজন ছয় ব্যক্তির ছবি ও নাম প্রকাশ করে। সেখানে আমারা মাজিদ নিজের ছবি দেখেন।

ওই দিনই এক টুইটে আমারা বলেন, ‘আজ সকালে শ্রীলঙ্কা সরকার আমাকে ভুল করে ইস্টার হামলাকারী আইএসআইয়ের একজন বলে চিহ্নিত করেছে।’

শ্রীলঙ্কায় হোটেল ও গির্জায় আত্মঘাতী বোমা হামলায় ২৫৩ জন মারা গেছেন। আহত হয়েছেন আরও কয়েকশত মানুষ। এরপর থেকে এই হামলার ঘটনায় অনেককে গ্রেফতার করে দেশটির পুলিশ। সন্দেহভাজন হামলাকারীদের ছবি প্রকাশ করে।

আমারা বলেন, ‘এটা নিশ্চিতভাবেই ভুল এবং সত্যি বলতে, হামলা নিয়ে নজরদারিতে এরই মধ্যে আমাদের সম্প্রদায়ের লোকজন নানাভাবে নিপীড়নের শিকার। আমার ভুল অভিযোগ বা মিথ্যা তদন্তের প্রয়োজন নেই।

আরও পড়ুন: সাগরে লঘুচাপটি নিম্নচাপে পরিণত হতে পারে

তিনি আরও লেখেন, ‘দয়া করে আমাকে ওই হামলার সঙ্গে জড়ানো এবং আমার বিরুদ্ধে অভিযোগ তোলা বন্ধ করুন। এছাড়া আপনারা তথ্য প্রকাশে আরও পরিশ্রমী হোন।’ পরে এক টুইটে আমারা জানান, ‘ভুলে তার ছবি ব্যবহার করায় শ্রীলঙ্কা পুলিশ ক্ষমা চেয়েছে।’

বিবিসি জানায়, আমারা ১৬ বছর বয়সে অনলাইনে ‘হিজাব প্রোজেক্ট’ নামে একটি আন্দোলন শুরু করে খবরের শিরোনাম হয়েছিলেন। তিনি ২০১৫ সালে বিবিসির ১০০ অনুপ্রেরণাদায়ী এবং ব্যতিক্রমী নারীর তালিকায় স্থান পেয়েছিলেন।

এছাড়া যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় তিনি ডোনাল্ড ট্রাম্পকে একটি খোলা চিঠি লিখেছিলেন। ট্রাম্পের বিরুদ্ধে ‘আমেরিকার জনগণের আতঙ্ক ও পাগলামিকে পুঁজি করে রাজনীতি করার’ অভিযোগ তুলেছিলেন।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন