ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
২৭ °সে


‘বুথ ফেরত’ জরিপ নিয়ে তীব্র বিতর্ক, বিরোধীরা বলছেন মিডিয়া বিজেপিপন্থি

‘বুথ ফেরত’ জরিপ নিয়ে তীব্র বিতর্ক, বিরোধীরা বলছেন মিডিয়া বিজেপিপন্থি
আগামী ২৩ মে ভারতে লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। ছবি: সংগৃহীত।

ভারতের লোকসভা নির্বাচনের ভোট শেষ হওয়ার পর ‘বুথ ফেরত’ জরিপগুলো নিয়ে সেদেশে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে। এই জরিপগুলো সংবাদ মাধ্যমের জন্য তৈরি করেছে বিভিন্ন সংস্থা। সবগুলো বুথ ফেরত জরিপের ফলাফলে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটকে ব্যাপকভাবে এগিয়ে রাখা হয়েছে, যা সেদেশের বিরোধী দল ও জোটগুলো প্রত্যাখ্যান করেছে।

তারা বলছেন এগুলো বিজেপি ও মোদি প্রভাবিত মিডিয়ার কারসাজি। এই এক্সিট পোল মানতে রাজি নন তারা।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছেন, বুথ ফেরত জরিপগুলো হলো গোসিপ। তলায় তলায় চলছে ইভিএম কারচুপির ষড়যন্ত্র। কংগ্রেস, অন্ধ্রপ্রদেশের চন্দ্র বাবু নাইডু, উত্তর প্রদেশের অখিলেশ যাদবসহ বিরোধী নেতারা প্রত্যাখ্যান করেছেন বুথ ফেরত জরিপ।

এদিকে বিরোধী দলগুলো বলছে: ভারতের অধিকাংশ টেলিভিশন ও পত্রপত্রিকা বিজেপি এবং নরেন্দ্র মোদি নিয়ন্ত্রিত। এর মধ্যে ‘জি-নিউজ’-এর মালিক সুভাস চন্দ্রা বিজেপির এমপি। ই-টিভি, ১৮ ইন্ডিয়া, আইবিএন ৭ চ্যানেলের মালিক ধনকুবের মুকেশ আম্বানী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ বন্ধু।

‘আজতক’ এর মালিক অরুন সুরী বিজেপির প্রভাবশালী নেতা। ‘ইন্ডিয়া টিভি’র মালিক রজত শর্মা বিজেপির অন্যতম নেতা। ‘নিউজ২৪’-এর মালিক অনুরাধা প্রসাদ বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকরের বোন।

আরো পড়ুন: তিব্বত সফরে যাচ্ছেন মার্কিন রাষ্ট্রদূত

‘রিপাবলিক টিভি’র মালিক রাজিব চন্দ্রশেখর বিজেপির ভাইস চেয়ারম্যান। ‘এপিবি আনন্দ’ (আনন্দবাজার পত্রিকা) এর মালিক সরকার গ্রুপ টাকার বিনিময়ে সংবাদ পরিবেশন করে বলে বিরোধী দল অভিযোগ করে থাকে।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন