ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
৩২ °সে


যুদ্ধের ঝুঁকি, ইরানের পাশে থাকার ঘোষণা দিলো ইরাক

যুদ্ধের ঝুঁকি, ইরানের পাশে থাকার ঘোষণা দিলো ইরাক
বাগদাদে ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ ও ইরাকের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ আলী আল-হাকিম। ছবি: এপি।

যুক্তরাষ্ট্রের সাথে ইরানের চরম উত্তেজনার প্রেক্ষিতে ইরানের পাশে থাকার ঘোষণা দিয়েছে প্রতিবেশি দেশ ইরাক। ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ ইরাক সফরে গেলে সেদেশের নেতারা তাকে এ আশ্বাস দেন। একই সঙ্গে যুদ্ধের ঝুঁকির বিষয়ে সতর্ক করে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সংকট সমাধানে মধ্যস্থতারও প্রস্তাব দিয়েছে ইরাক।

ইরাকের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ আলী আল-হাকিম বলেন, ‘আমরা সততার সঙ্গে স্পষ্টভাবে বলছি, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কোন একতরফা পদক্ষেপ নিয়ে ইরাক এর বিরোধিতা করবে। আমরা ইসলামিক প্রজাতন্ত্র ইরানের পক্ষে আছি।’

মধ্যপ্রাচ্যে অতিরিক্ত দেড় হাজার সৈন্য মোতায়েনে ওয়াশিংটনের সিদ্ধান্তের পর প্রতিবেশি দেশ ইরাক সফরে যান জারিফ। ইরাকের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে জারিফ বলেন, ‘আমরা বর্তমানে ইরানের বিরুদ্ধে যুদ্ধ এড়াতে সার্বিক চেষ্টা চালাচ্ছি। সেটা হোক অর্থনৈতিক বা সামরিক যুদ্ধ।’

তিনি আরো বলেন, ‘আমরা শক্তি দিয়ে তাদের প্রতিহত করবো এবং আমরা তাদের প্রতিরোধ করবো।’

আলী আল-হাকিম বলেন, ‘তেহরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞার কোন প্রয়োজন নেই। কারণ এতে ইরানের জনগণের অনেক ভোগান্তি হচ্ছে।’

ইরাকের প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়, দেশটির প্রধানমন্ত্রী আদেল আব্দেল মাহদি শনিবার রাতে জারিফের সঙ্গে সাক্ষাতকালে যুদ্ধের ঝুঁকির বিষয়ে ইরানকে সতর্ক করে দেন।

তেহরান ও বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর মধ্যে হওয়া ২০১৫ সালের পরমাণু চুক্তির কথা উল্লেখ করে তার কার্যালয় আরো জানায়, আব্দেল মাহদি এ অঞ্চলের স্থিতিশীলতার এবং পরমাণু চুক্তি সমর্থনের প্রতিশ্রুতি দেন।

এদিকে ইরাকের প্রেসিডেন্টের কার্যালয় জানায়, দেশটির প্রেসিডেন্ট বারহাম সালেহ সার্বিক যুদ্ধ বা উত্তেজনা প্রতিহত করার প্রয়োজনীয়তা নিয়ে জারিফের সঙ্গে আলোচনা করেন।

আরও পড়ুনঃ নাচের সঙ্গে কোরআন আবৃত্তি সৌদি গায়িকার, সমালোচনার ঝড়

শনিবার জারিফ এ অঞ্চলে অতিরিক্ত সৈন্য মোতায়েনকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য একটি হুমকি হিসেবে অভিহিত করেন।

ইত্তেফাক/টিএস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন