ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
২৯ °সে


ভারতকে ‘হুঁশিয়ারি’ যুক্তরাষ্ট্রের

ভারতকে ‘হুঁশিয়ারি’ যুক্তরাষ্ট্রের
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত।

ভারতকে একধরনের হুঁশিয়ারি বার্তা দিল যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসন সতর্ক করে জানায়, রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনলে ভারতের বড় ক্ষতি হবে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, এ ক্ষতি ভারতের জন্য সাময়িক যেমন হতে পারে তেমনি তা হতে পারে দীর্ঘমেয়াদি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র আসন্ন দিল্লি সফর ও ওসাকায় 'জি-২০' জোটের দেশগুলির শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরর নির্ধারিত বৈঠকের আগে ভারতকে এই হুঁশিয়ারি দিল আমেরিকা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস ওয়েলস বৃহস্পতিবার কংগ্রেসের হাউস ফরেন অ্যাফেয়ার্স সাবকমিটিকে বলেন, ‘আমাদের ঘনিষ্ঠ দেশগুলিকে যথেষ্ট ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে, কোন সমরাস্ত্র ব্যবস্থা ও প্ল্যাটফর্ম তারা কিনবে। আমরা দিল্লিকে জানিয়ে দিয়েছি, প্রতিরক্ষায় ভারতকে আমরা যতটা সম্ভব সাহায্য করতে রাজি আছি। প্রতিরক্ষা ক্ষেত্রে আরও অনেক চুক্তি করতে রাজি আছি ভারতের সঙ্গে।’

এসময় তিনি বলেন, দিল্লি যদি রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কেনা থেকে পিছু না হঠে, তা হলে আমাদেরও অন্য কথা ভাবতে হবে।’

এদিকে যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত ২৮টি পণ্যের ওপর বাড়তি শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছে ভারত।

গত বছর মার্কিন প্রশাসন থেকে বলা হয় ভারতকে জিএসপি সুবিধা দেয়া হবে কিনা তা খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র। এরপর চলতি বছরের জুন মাসে যুক্তরাষ্ট্র ঘোষণা দেয় ভারতকে আর জিএসপি সুবিধা দেয়া হবে না।

আরও পড়ুন: সৌদি যুবরাজের ‘হুঙ্কার’

তারই প্রেক্ষিতে ভারত যুক্তরাষ্ট্র থেকে আসা পণ্যের ওপর শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নেয়। তথ্য সূত্র: টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন