শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মমতার ঘুষের টাকা ফেরতের নির্দেশে তৃণমূলে অস্বস্তি

আপডেট : ২৬ জুন ২০১৯, ০৯:৫৫

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘুষের টাকা ফেরতের রাজনীতিতে রাজ্য জুড়ে শুরু হয়েছে ঘুষের টাকা ফেরতের আন্দোলন। এরই মধ্যে ঘুষ নেওয়ার অভিযোগে বেশ কয়েকজন নেতার বাড়িতে গত সোমবার অভিযান চালিয়েছে পুলিশ। মমতা বলেছেন, তাঁর দলের নেতারা ঘুষের টাকা ফেরত দিতে বাধ্য।

যেসব নেতা সরকারি প্রকল্পের কাজ করতে গিয়ে মানুষের কাছ থেকে ঘুষ নিয়েছেন, তাঁদের বিরুদ্ধেই এই আন্দোলন। বিষয়টি নিয়ে অস্বস্তিতে তৃণমূল। তৃণমূলের নেতারা বলেছেন, ঘুষ ফেরতের নির্দেশ মমতা প্রকাশ্যে না দিলে ভালো হতো। এতে দলের হিতে বিপরীত হওয়ার আশঙ্কা রয়েছে। 

তৃণমূলের এক সাংসদ বলেন, যাঁরা কাটমানি নেন, তাঁরা চাপে পড়লেও এভাবে এটি বন্ধ করা যাবে না। এতে চুনোপুঁটিরা ধরা পড়লেও রাঘববোয়ালদের কি শোধরানো যাবে? এবার যাঁরা কাটমানি নিয়েছেন বলে অভিযোগ উঠেছে, তাঁদের বিরুদ্ধে মানুষ চড়াও হতে পারে। এতে অশান্তি ও হিংসা বাড়বে।

কাটমানি ফেরত দেওয়ার আন্দোলন মূলত শুরু হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি নির্দেশের জেরে। গত মঙ্গলবার দুপুরে দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে মমতা পশ্চিমবঙ্গের বিভিন্ন পৌরসভার দলীয় চেয়ারম্যান ও কাউন্সিলরদের এক সভা ডেকেছিলেন। সেখানেই তিনি ঘোষণা দেন, যাঁরা সরকারি প্রকল্পের কাজ করতে গিয়ে মানুষের কাছ থেকে কাটমানি বা ঘুষ নিয়েছেন, তাঁরা অবিলম্বে সেই টাকা ফেরত দিয়ে দিন। নইলে দুর্নীতি দমন শাখা তাঁদের বিরুদ্ধে মাঠে নামবে।

বিজেপি বলছে, এবার মমতা তাঁর দলের দুর্নীতির কথা স্বীকার করেছেন। মমতার দুর্নীতিগ্রস্ত সরকারের কথা জনগণ দেখেছে। দলের শুদ্ধি অভিযান করতে গিয়ে নিজেই আটকে গেলেন মমতা।

ইত্তেফাক/এসআর