ঢাকা বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬
২৮ °সে


একজন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট খুঁজছে কংগ্রেস

একজন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট খুঁজছে কংগ্রেস
ফাইল ছবি

রাহুল গান্ধী পদত্যাগ করার পর এখন নতুন প্রেসিডেন্ট খুঁজছে কংগ্রেস। আগামী এক সপ্তাহের মধ্যে দলটি জ্যেষ্ঠ নেতাদের মধ্যে থেকে একজন প্রেসিডেন্ট ও তরুণ নেতাদের মধ্য থেকে একজন ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করবে। কংগ্রেস প্রেসিডেন্ট পদের দৌড়ে এগিয়ে আছেন মুকুল ওয়াসনিক এবং মল্লিকার্জুন খড়গে। দলীয় সূত্র বলছে, শচিন পাইলট, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং মিলিন্দ দেওরার মতো তিনজন তরুণ নেতাকে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করার বিষয়টিও বিবেচনা করা হচ্ছে।

সম্প্রতি কংগ্রেসের বর্ষীয়ান নেতা ড. করণ সিং দেশের চারটি অঞ্চল থেকে চারজন ওয়ার্কিং প্রেসিডেন্ট বা ভাইস প্রেসিডেন্ট নিয়োগ করার প্রস্তাব দিয়েছেন। একইসঙ্গে তিনি দেরি না করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির প্রতি আহবান জানিয়েছেন। কারণ প্রেসিডেন্ট নিয়োগে দেরি হলে দলের কর্মী ও ভোটাররা হতাশ হয়ে পড়বে বলে মনে করেন তিনি। ২৫ মে রাহুল গান্ধী পদত্যাগ করার পর থেকে দলের মধ্যে বিশৃঙ্খলা দেখে বিস্মিত হয়েছেন করণ সিং। তিনি বলেন, রাহুলের সাহসী সিদ্ধান্তকে সম্মান দেখানোর বদলে তাকে অনুরোধ করে এক মাসের বেশি সময় নষ্ট করা হয়েছে। অথচ কোনো বিকল্প কাঠামো দাঁড় করানো হয়নি। ধারণা করা হচ্ছে, কংগ্রেসের ওয়ার্কিং কমিটি চলতি সপ্তাহেই বৈঠক ডাকবে।

আরো পড়ুন : বিশ্বব্যাংকের সিইও ঢাকায় আসছেন আজ

গত বুধবার রাহুল গান্ধী জানান, তিনি আর কংগ্রেস সভাপতি নন। লোকসভা নির্বাচনে ব্যর্থতার দায় নিয়ে তিনি সরে দাঁড়িয়েছেন। তার পদত্যাগের পর কংগ্রেস নেহরু-গান্ধী পরিবারের বাইরে একজন সভাপতি খুঁজছে। দুই দশক পর আবারো কংগ্রেসের নেতৃত্ব যাচ্ছে গান্ধী পরিবারের বাইরে। যদিও নেহরু-গান্ধী পরিবারের বাইরে কংগ্রেসের নেতৃত্ব নিয়ে দলটির কোনো পরিকল্পনা ছিল না। রাহুলের পদত্যাগের পর কংগ্রেসের বেশ কয়েকজন নেতা পদত্যাগ করেছেন। কংগ্রেসের সাধারণ সম্পাদকের পদ থেকে সরে দাঁড়িয়েছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং মুম্বাই কংগ্রেস প্রধানের পদ থেকে মিলিন্দ দেওরা।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন