ঢাকা শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬
২৪ °সে


সিরিয়া ছেড়ে ইরাকের পথে মার্কিন সেনারা

সিরিয়া ছেড়ে ইরাকের পথে মার্কিন সেনারা
সিরিয়া ছাড়ছে মার্কিন বাহিনী। ছবি: সংগৃহীত।

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনাদের সরিয়ে ইরাকের পশ্চিমাঞ্চলে বহাল করা হবে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এস্পার। রবিবার আফগানিস্তানের রাজধানী কাবুলে সাংবাদিকদের তিনি এ কথা জানান। খবর এপির।

রবিবার এসপারের সঙ্গে আফগানিস্তান সফরে আসা সাংবাদিকরা তাকে প্রশ্ন করেন, সিরিয়া থেকে যে মার্কিন সৈন্যদের সরিয়ে নেয়া হচ্ছে, তাদের পরবর্তী গন্তব্য কোথায়। তখন তিনি বলেন, 'নতুন সিদ্ধান্ত অনুযায়ী আমাদের সৈন্যদের সিরিয়া থেকে সরিয়ে ইরাকে নিয়ে যাওয়া হবে এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীদের অনুপ্রবেশ ঠেকাতে সেখানে অভিযান চালানো হবে।' অবশ্য ইরাক থেকে সিরীয় সীমান্তে অভিযান চলবে কি না সেটা এসপার তার বক্তব্যে স্পষ্ট করেননি।

মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এস্পার। ছবি: এপি।

অথচ, সিরিয়া থেকে নিজেদের সকল সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তের পর গত বুধবারই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, 'এখন তাদের(মার্কিন সেনাদের) বাড়ি ফেরার সময়।' কিন্তু প্রতিরক্ষা সচিবের নতুন সিদ্ধান্তের ফলে এটা স্পষ্ট যে, ট্রাম্পের ঘোষণা সত্য হতে যাচ্ছে না।

আরও পড়ুনঃ পুলিশের বিরুদ্ধে যুবককে ইয়াবা দিয়ে ফাঁসানোর অভিযোগ

এর আগে শুক্রবার সিরিয়ার উত্তরাঞ্চলে 'অপারেশন পিস স্প্রিং' নামে চলা তুরষ্কের আগ্রাসন বন্ধে পাঁচদিনব্যাপী অস্ত্রবিরতির মার্কিন প্রস্তাবে রাজি হয় তুরষ্ক। এর মধ্যেও মার্কিন সমর্থিত কুর্দি যোদ্ধাদের সঙ্গে বেশ কয়েকটি বিচ্ছিন্ন সংঘর্ষের ঘটনা ঘটে তুর্কি সেনাদের। রবিবার ওই অঞ্চল থেকে এক হাজার মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তও আগেই হয়েছিল। ট্রাম্প তখন সেই সেনাদের যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্ত অনুযায়ী এই হাজারখানেক মার্কিন সেনা যাচ্ছেন ইরাক নিয়ন্ত্রণের বর্ধিত মিশনে।

ইত্তেফাক/এসএইচএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন