বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফুটবল ক্লাবগুলোর লাইসেন্স না থাকাটা দুঃখজনক: সালাউদ্দিন

আপডেট : ২৪ ডিসেম্বর ২০২০, ২১:৪০

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেছেন, ফুটবল ক্লাবগুলোর মধ্যে লাইসেন্স না করার প্রবণতা লক্ষ্য করেছে বাফুফে। ১৩ ক্লাব প্রিমিয়ার লিগে খেলছে। পেশাদার লিগ এটি। অথচ বেশিরভাগ দলের মধ্যে পেশাদারিত্বের অভাব। এএফসি এবার লাইসেন্স দেয়ার ঘোষণা করলে ১৩ ক্লাবের মধ্যে মাত্র ৬ ক্লাব আবেদন করেছিল। এর মধ্যে যাচাই-বাছাই করে মাত্র ৪ ক্লাব লাইসেন্স পায়।

বৃহস্পতিবার ( ২৪ ডিসেম্বর) বিকালে বাফুফের সভা শেষে সংবাদিকদের সঙ্গে আলাপকালে বাফুফে সভাপতি এসব কথা বলেন। তিনি বলেন, এএফসি কাপে খেলতে হলে লাইসেন্স থাকতে হবে। বাফুফে উদ্বিগ্ন অন্যান্য ক্লাবের কেন লাইসেন্স নেই। পেশাদারী কাঠামোয় আনতে বাফুফে এবার ক্লাবগুলোর লাইসেন্সের জন্য জোর দিতে চায়। তিনি বলেছেন, ‘ক্লাবগুলোর লাইসেন্স না থাকাটা দুঃখজনক। লাইসেন্সের দিকে জোর দিতে হবে।’

ফেডারেশন কাপ ফুটবলের ফাইনাল ১০ জানুয়ারি। এর তিনদিন পরই মাঠে গড়াবে প্রিমিয়ার ফুটবল লিগ। বাফুফের সভা শেষে জানানো হয় ১৩ জানুয়ারি খেলা শুরু হবে।

আগামী মাসের প্রথম সপ্তাহে বাফুফের জিমনেশিয়াম স্থাপনের কাজ শুরু করবে। বাফুফে ভবনের সামনে সবুজ ঘাস, চারদিকে সবুজে ঘেরা পরিবেশ। সেই পরিবেশ থাকবে কিনা তা বলা কঠিন। তবে বাফুফের সিদ্ধান্ত হচ্ছে সবুজের উপরেই জিমনেসিয়াম গড়ে তোলা হবে। আধুনিক জিমনেসিয়াম গড়তে এরই মধ্যে অনেক দুর এগিয়েছে বাফুফে। তবুও ভালো, বহুল প্রতীক্ষার জিমনেসিয়াম হতে যাচ্ছে।

শুধু জিম নয় জানুয়ারিতেই ভাড়া করা ভবনে বাফুফে একাডেমির কাজও শুরু করতে চায় বাফুফে। নারী ফুটবল নিয়েও আলোচনা হয়েছে বাফুফে সভায়। ফিফার র‌্যাংকিংয়ে ১৭টি দেশ সহ বাংলাদেশের নাম নেই। সভা শেষে কাজী সালাউদ্দিন জানিয়েছেন, করোনার কারণে নারী ফুটবলে আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি। ৯টি দেশের সঙ্গে আলোচনা হয়েছে। প্রীতি ম্যাচ খেলা হবে।

সালাউদ্দিন জাতীয় ফুটবল দল নিয়েও কথা বলেছেন। আগামীতে জাতীয় দলের যেসব খেলা হবে তখন ক্লাবের খেলাও চলবে। ওই সময় জাতীয় দল যেন পর্যাপ্ত সময় নিয়ে অনুশীলন করতে পারে তার জন্য বাফুফে ক্লাবগুলোর সঙ্গে কথা বলবে।   

ইত্তেফাক/এসআই