শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘উইকি ফর ক্লাইমেট :বাংলা উইকিপিডিয়া কর্মশালা’ অনুষ্ঠিত

আপডেট : ০৩ মে ২০২১, ২০:৩৯

জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ ও মানুষের উপর এর প্রভাব নিয়ে অনলাইনের বৃহত্তম বিশ্বকোষ উইকিপিডিয়ায় তথ্য বৃদ্ধি করার লক্ষ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) একটি অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত ২৯ এপ্রিল এনভায়রনমেন্ট ওয়াচ :বুয়েট ক্লাবের সহযোগিতায় উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এ কর্মশালায় অংশগ্রহণ করেন বুয়েটের শিক্ষার্থীরা।

নিরাপদ, স্বাস্থ্যকর এবং টেকসই পরিবেশ প্রাপ্তি সকলের অধিকার। কিন্তু জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বব্যাপী এ সবকিছুর উপরেই বিরূপ প্রভাব পড়ছে। এ ক্ষেত্রে যেকোনো পদক্ষেপ গ্রহণের অন্যতম পূর্বশর্ত যথাযথ তথ্যপ্রাপ্তি। গত ২২ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবসকে কেন্দ্র করে বিশ্বব্যাপী ‘স্বাস্থ্যকর পরিবেশের অধিকার’ স্লোগানে আয়োজিত হচ্ছে নানান কর্মসূচী। এ সকল কর্মসূচীর উদ্দেশ্য উইকিপিডিয়ায় প্রয়োজনীয় তথ্য যোগ করা, যেন মানুষ নির্ভরযোগ্য তথ্য পেতে পারেন। এর ধারাবাহিকতায় বুয়েটে আয়োজিত হয় ‘উইকি ফর ক্লাইমেট: বাংলা উইকিপিডিয়া কর্মশালা’। কর্মশালায় কীভাবে বিশ্বের বৃহত্তম বিশ্বকোষ উইকিপিডিয়া কাজ করে, কীভাবে উইকিপিডিয়ায় প্রয়োজনীয় তথ্য যোগ করার মাধ্যমে যে কেউ ভূমিকা রাখতে পারেন এসব নিয়ে আলোচনা করা হয়। চলমান কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারীর কারণে অনলাইনেই কর্মশালাটি অনুষ্ঠিত হয়। উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে কর্মশালা পরিচালনা করেন অংকন ঘোষ দস্তিদার।

আগামী ১০ মে পর্যন্ত বাংলা উইকিপিডিয়ায় সুনির্দিষ্ট বিষয়ে নিবন্ধ তৈরির এ কার্যক্রম, তথা এডিটাথনটি চলবে। বিস্তারিত: https://bn.wikipedia.org/s/e3sy

 

এ সম্পর্কিত আরও পড়ুন

'ট্রান্সফর্মিং কাস্টমার এক্সপেরিয়েন্স উইথ এআই পাওয়ার্ড চ্যাটবট' বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

বিএমএ-এর পাসিং আউট ডিনারে সমবায়মন্ত্রী

অহংকারের সেতুর নামকরণ প্রসঙ্গ 

দাগাল: শুধু উপন্যাস নয়, যেন মুক্তিযুদ্ধের প্রতিচ্ছবি

এ সম্পর্কিত আরও পড়ুন

২০২১ সালে বিশ্বের ৩৬ দেশে নির্যাতনের শিকার ২৭৭ জন লেখক-সাংবাদিক 

'রাইডার মেলা'র আয়োজন করছে বিডিজবস ডটকম

আইইবি’র কৃতি প্রকৌশলীদের আজীবন ও মরণোত্তর সম্মাননা

‘নগদ কাপ গলফ টুর্নামেন্ট’ উদ্বোধন