মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

‘উইকি ফর ক্লাইমেট :বাংলা উইকিপিডিয়া কর্মশালা’ অনুষ্ঠিত

আপডেট : ০৩ মে ২০২১, ২০:৩৯

জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ ও মানুষের উপর এর প্রভাব নিয়ে অনলাইনের বৃহত্তম বিশ্বকোষ উইকিপিডিয়ায় তথ্য বৃদ্ধি করার লক্ষ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) একটি অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত ২৯ এপ্রিল এনভায়রনমেন্ট ওয়াচ :বুয়েট ক্লাবের সহযোগিতায় উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এ কর্মশালায় অংশগ্রহণ করেন বুয়েটের শিক্ষার্থীরা।

নিরাপদ, স্বাস্থ্যকর এবং টেকসই পরিবেশ প্রাপ্তি সকলের অধিকার। কিন্তু জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বব্যাপী এ সবকিছুর উপরেই বিরূপ প্রভাব পড়ছে। এ ক্ষেত্রে যেকোনো পদক্ষেপ গ্রহণের অন্যতম পূর্বশর্ত যথাযথ তথ্যপ্রাপ্তি। গত ২২ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবসকে কেন্দ্র করে বিশ্বব্যাপী ‘স্বাস্থ্যকর পরিবেশের অধিকার’ স্লোগানে আয়োজিত হচ্ছে নানান কর্মসূচী। এ সকল কর্মসূচীর উদ্দেশ্য উইকিপিডিয়ায় প্রয়োজনীয় তথ্য যোগ করা, যেন মানুষ নির্ভরযোগ্য তথ্য পেতে পারেন। এর ধারাবাহিকতায় বুয়েটে আয়োজিত হয় ‘উইকি ফর ক্লাইমেট: বাংলা উইকিপিডিয়া কর্মশালা’। কর্মশালায় কীভাবে বিশ্বের বৃহত্তম বিশ্বকোষ উইকিপিডিয়া কাজ করে, কীভাবে উইকিপিডিয়ায় প্রয়োজনীয় তথ্য যোগ করার মাধ্যমে যে কেউ ভূমিকা রাখতে পারেন এসব নিয়ে আলোচনা করা হয়। চলমান কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারীর কারণে অনলাইনেই কর্মশালাটি অনুষ্ঠিত হয়। উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে কর্মশালা পরিচালনা করেন অংকন ঘোষ দস্তিদার।

আগামী ১০ মে পর্যন্ত বাংলা উইকিপিডিয়ায় সুনির্দিষ্ট বিষয়ে নিবন্ধ তৈরির এ কার্যক্রম, তথা এডিটাথনটি চলবে। বিস্তারিত: https://bn.wikipedia.org/s/e3sy

 

এ সম্পর্কিত আরও পড়ুন

মহীয়সী মাজেদা বেগমের ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ 

বায়রার ভোটের তফসিল স্থগিত

কিউইদের কাছেও পাত্তা পেল না ভারত

সুদানে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহত ৩

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রধানমন্ত্রী গ্লাসগো পৌঁছেছেন

জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ হ্রাসের আশায় শুরু কপ২৬ সম্মেলন

তুরস্কের সঙ্গে গঠনমূলক সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র

গরিব ও সুন্দরী নারীদের বিয়ে করে বিদেশে পাচার