বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অর্থনৈতিক উন্নয়নে মেধা সম্পদের সুরক্ষা গুরুত্বপূর্ণ

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২১:১০

অ্যামচেম সভায় বক্তারা

  ইত্তেফাক রিপোর্ট

বাংলাদেশের উত্পাদনশীলতা এবং অর্থনৈতিক উন্নয়নে মেধা সম্পদ (আইপি) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। শক্তিশালী ও কার্যকর আইপি সুরক্ষা প্রযুক্তি খাতে বিনিয়োগে উত্সাহিত করে। গতকাল মঙ্গলবার দ্য আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) আয়োজিত ভার্চুয়াল সংলাপে বক্তারা এ কথা বলেন। ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস-প্রটেকশন অ্যান্ড প্রাকটিস ইন বাংলাদেশ শিরোনামে আয়োজিত এই সংলাপে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স জোআনা ওয়াগনার এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

প্যাটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেডমার্ক বিভাগের রেজিস্ট্রার মো. আব্দুস সাত্তার, ইউনাইটেড স্টেট প্যাটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস (ইউএসপিটিও) এর দক্ষিণ এশিয়ার আইপি কনস্যুলার জন কেবেকা এতে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। অ্যামচেম প্রেসিডেন্ট সৈয়দ এরশাদ আহমেদ এতে সভাপতিত্ব করেন। বক্তারা বলেন, বাংলাদেশের ভবিষ্যত্ আর্থসামাজিক উন্নয়নে শক্তিশালী আইপি সুরক্ষা ব্যবস্থা তৈরি করা প্রয়োজন।

বাংলাদেশে বিদেশি বিনিয়োগ আকর্ষণের চ্যালেঞ্জ মোকাবিলায় আইনি এবং নীতি কাঠামোতে আইপি সুরক্ষার বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে। বর্তমানে আইপি সুরক্ষার বিষয়ে নীতিমালা পূর্ণাঙ্গ নয়। তবে সামনে এগিয়ে যাওয়ার বড় সুযোগ রয়েছে। এখন দ্রুততার সঙ্গে মৌলিক সক্ষমতার বিষয় নিয়ে কাজ করতে হবে। সেই সঙ্গে আইপি সুরক্ষার বিষয়গুলো নিয়ে সচেতনতা তৈরি করতে হবে।