সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

রোহিঙ্গাদের ত্রাণ কর্মসূচিতে জবাবদিহিতা নিশ্চিতের দাবি

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৪৩

ইত্তেফাক রিপোর্ট

কক্সবাজারে স্থানীয়দের অংশগ্রহণের সুযোগ না থাকায় রোহিঙ্গা যৌথ সাড়াপ্রদান পরিকল্পনা (জেআরপি) ২০১৯-এর সমালোচনা করে রোহিঙ্গা ত্রাণ কর্মসূচিতে অংশগ্রহণ এবং জবাবদিহিতা নিশ্চিত করার দাবি জানিয়েছে প্রায় ৫০টি স্থানীয় এনজিও এবং নাগরিক সংগঠনের নেটওয়ার্ক কক্সবাজার সিএসও-এনজিও ফোরাম (সিসিএনএফ) এবং বেসরকারি সংস্থা কোস্ট ট্রাস্ট। গতকাল মঙ্গলবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনগুলোর পক্ষ থেকে জেআরপি’কে দ্বন্দ্ব ও নিরাপত্তা সংবেদনশীল করার পাশাপাশি প্রাপ্ত সকল অর্থের স্বচ্ছতা নিশ্চিত করতে বলা হয়েছে।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সিসিএনএফ কো-চেয়ার ও কোস্ট ট্রাস্টের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী। এতে আয়োজকদের পক্ষ থেকে অবস্থানপত্র পাঠ করেন সিসিএনএফ-এর আরকে কো-চেয়ার এবং পালস কক্সবাজার-এর নির্বাহী পরিচালক আবু মোর্শেদ চৌধুরী। আরও বক্তব্য রাখেন ডিজাস্টার ফোরামের নঈম গওহর ওয়ারা, ফেডারেশন অব এনজিওস বাংলাদেশ (এফএনবি)-এর পরিচালক মো. রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক মোস্তফা কামাল আকন্দ।

সাংবাদিক সম্মেলনে সংগঠনগুলোর পক্ষ থেকে আরো কিছু দাবি জানানো হয়েছে। এর মধ্যে রয়েছে জাতিসংঘ সংস্থা এবং আইএনজিওগুলোর স্থানীয়করণের নীতিমালা প্রণয়ন, অংশীদার বাছাইয়ের ক্ষেত্রে প্রথমে স্থানীয় এনজিওগুলোকে প্রাধান্য দেওয়া, সকল স্টেকহোল্ডারদের (অংশীজন) জন্য একটি অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়ন এবং যোগ্যতা এবং প্রতিযোগিতার ভিত্তিতে মাঠ পর্যায়ের এবং সেবা কর্মীদের ৭০ শতাংশ স্থানীয়দের মধ্য থেকে নিয়োগ প্রদান।

 

এ সম্পর্কিত আরও পড়ুন

মহীয়সী মাজেদা বেগমের ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ 

বায়রার ভোটের তফসিল স্থগিত

কিউইদের কাছেও পাত্তা পেল না ভারত

সুদানে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহত ৩

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রধানমন্ত্রী গ্লাসগো পৌঁছেছেন

জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ হ্রাসের আশায় শুরু কপ২৬ সম্মেলন

তুরস্কের সঙ্গে গঠনমূলক সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র

গরিব ও সুন্দরী নারীদের বিয়ে করে বিদেশে পাচার