শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

নটরডেম ম্যাথ ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে গণিত উৎসব

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ২০:০৮

নটরডেম ম্যাথ ক্লাবের আয়োজনে পর্দা উঠতে যাচ্ছে 'দ্য এক্সপোনেন্ট কন্টিনিয়াম ২.০' পাওয়ার্ড বাই ইক্সোরা সলিউশন লিমিটেড শীর্ষক গণিত উৎসবের। ক্লাবটির উদ্যোগে এ নিয়ে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে গণিত উৎসবটি। তবে করোনা পরিস্থিতি বিবেচনায় এ বছরের কার্যক্রম আয়োজিত হবে ভার্চুয়ালি। আগামী ২৯ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে চলবে উৎসবটির মূল আয়োজন।

সর্বমোট ১২টি আলাদা আলাদা বিভাগে অনুষ্ঠিত হতে যাচ্ছে এ বছরের গণিত উৎসব। এর মধ্যে দলীয় বিভাগ মোট ৩ টি এবং বাকিগুলো একক বিভাগ। এছাড়াও সাবমিশনভিত্তিক চারটি বিভাগ রয়েছে যেগুলোর নিবন্ধন এবং সাবমিশন গ্রহণ প্রক্রিয়া চলমান রয়েছে। আগামী ২রা নভেম্বর পর্যন্ত যার সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে।

অন্যান্য বিভাগের প্রতিযোগিতাগুলো আগামী ২৯ থেকে ৩১ অক্টোবরের মধ্যে অনলাইনে অনুষ্ঠিত হবে। আগামী ২৮ অক্টোবর পর্যন্ত চলবে উৎসবটির নিবন্ধন প্রক্রিয়া। শিক্ষার্থীরা বিনামূল্যে তাদের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। তিনটি বয়স ভিত্তিক বিভাগে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন বিভিন্ন বিভাগে।

বরাবরের মতো উৎসবের মূল আকর্ষণ ম্যাথ অলিম্পিয়াড ছাড়াও সুডোকু, কুইজ, ম্যাথ ক্রাফটস সহ নানা আকর্ষণীয় বিভাগ দিয়ে সাজানো হয়েছে এবারের আসরটি। সারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে স্কুল এবং কলেজ পযার্য়ের অসংখ্য শিক্ষার্থী অংশ নিতে যাচ্ছে এবারের আয়োজনে।

প্রতিটি বিভাগে বিজয়ী প্রতিযোগীদের ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করা হবে। পাশাপাশি সেরা ক্যাম্পাস প্রতিনিধিদের জন্যও রয়েছে আকর্ষণীয় পুরস্কার।

নটরডেম ম্যাথ ক্লাব বাংলাদেশের কলেজ পযার্য়ের একটি অন্যতম স্বনামধন্য ক্লাব। ২০১৭ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই ক্লাবটি কলেজের শিক্ষার্থীদের গণিত চর্চা এবং গণিতের প্রতি আগ্রহ তৈরীতে কাজ করে যাচ্ছে। নটরডেম ম্যাথ ক্লাবের বেশ কয়েকজন সদস্য ইতোমধ্যে বিভিন্ন  আন্তর্জাতিক প্রতিযোগিতায় পদক অর্জন করতে সক্ষম হয়েছেন। এছাড়াও প্রায় প্রতি বছরই জাতীয় পর্যায়ে গণিত উৎসব সহ নানা ধরনের আয়োজন করে থাকে নটরডেম ম্যাথ ক্লাব। এরই ধারাবাহিকতায় এ বছর অনুষ্ঠিত হচ্ছ 'দ্য এক্সপোনেন্ট কন্টিনিয়াম' এর দ্বিতীয় আসর।

মূলত গণিতের প্রতি ভীতি দূর করতে এবং শিক্ষার্থীদের গণিতের প্রতি আগ্রহী করে তোলার ক্ষেত্রে এ ধরনের আয়োজনগুলো উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে মনে করেন আয়োজকরা। বিগত বছরগুলোর মতো এবারের উৎসবটিও সফলভাবে সম্পন্ন করার আশাবাদ ব্যক্ত করেন ক্লাব সংশ্লিষ্ট সকলে।

উল্লেখ্য, গণিত উৎসবটির মিডিয়া পার্টনার হিসেবে থাকছে  দৈনিক ইত্তেফাক।

ইত্তেফাক/এসটিএম