শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গোসলে যেসব উপাদান দেবে দিনভর সতেজতা

আপডেট : ৩১ অক্টোবর ২০২১, ২৩:৩৯

গোসল করার সময় অনেকেই নানারকম উপাদান ব্যবহার করেন। অনেকে ব্যবহার করেন এসেনশিয়াল অয়েল। মূলত ত্বকের পরিচর্যার অংশ হিসেবেই অনেকে বিভিন্ন পণ্য ব্যবহার করে থাকেন। বাজারে এমন পণ্যের তো আর অভাব নেই। কিন্তু ঘরে হাতের নাগালে থাকা উপাদান দিয়ে খুব সহজেই ত্বকের পরিচর্যা করা সম্ভব। প্রাকৃতিক উপাদান ব্যবহারে আপনার ত্বক যেমন ভালো থাকবে, শরীরও সতেজ হয়ে উঠবে৷ আসুন জেনে নেই কি কি ঘরোয়া উপাদান আপনি গোসলে ব্যবহার করতে পারেন-

আদা


প্রথম নামটি দেখেই হয়তো চমকে উঠেছেন। এতদিন তো সর্দি কাশির উপশমে আদার গুণাগুণ শুনে এসেছেন। কিন্তু গোসলের উপকরণ? আদাপানিতে গোসল করলে অনেক উপকার পাওয়া সম্ভব৷ প্রথমে এক টুকরো পরিমাণ আদা বালতির পানিতে নিন। বাথটবে গোসল করলে তিন চার টুকরো আদা মিশিয়ে নিন। আদা পানিতে গোসল করলে শরীরের ব্যথা দূর হয়। তাছাড়া এতে শরীর সতেজ যেমন থাকে সর্দি কাশিতেও উপকার পাওয়া যায়। 

গ্রিন টি


গ্রিন টির অনেক ভেষজ গুণাগুণের একটি হলো গোসলের উপাদান। এক বালতি পানিতে দুটো টি ব্যাগ চুবিয়ে রাখুন। বাথটবে গোসল করলে ছয় সাতটি টি ব্যাগ ব্যবহার করুন। লক্ষ্য রাখবেন গরম পানিতে যেন টি ব্যাগ ব্যবহার করা না হয়। তেমন হলে ত্বক শুকিয়ে রুক্ষ হয়ে উঠতে পারে। 

দুধ


সুপ্রাচীনকাল থেকেই অনেকে দুধে গোসল করে আসছেন। তবে আমাদের পক্ষে এমন রাজকীয় আয়োজন করা সম্ভব না। এক বালতি পানিতে আধ গ্লাস দুধ গুলিয়ে গোসল করুন। বাথটবে পুরো এক গ্লাস দুধ মিশিয়ে নিবেন। এতে আপনার ত্বকের মৃত কোষগুলো ঝরে যাবে।
ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশ্ব মেডিটেশন দিবস আজ

বিশ্বরঙ গ্রীষ্ম উৎসব

আম খাওয়ার আগে কোন সর্তকতা দরকার 

রাতে খাওয়ার পর কেন গোসল করবেন না 

এ সম্পর্কিত আরও পড়ুন

কে ক্র্যাফটের ২৯ বছরপূর্তিতে বিশেষ ছাড়

কানের লালগালিচায় ঐশ্বরিয়া ফুল 

গরমে সুস্থ থাকতে বদলান ৭ অভ্যাস

বাড়ছে গরম, ঘামছে শরীর