শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কোহলি-শাস্ত্রী যুগের বিদায়

আপডেট : ০৮ নভেম্বর ২০২১, ১৭:১০

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে নাজুক অবস্থায় থেকে প্রথম রাউন্ড থেকেই বিদায় ঘণ্টা বেজে গেছে বিশ্ব ক্রিকেটের মোড়ল ভারতের। তাদের এই পরাজয়ের সঙ্গে সঙ্গে শেষ অবসান হচ্ছে টি-টোয়েন্টি থেকে অধিনায়ক হিসেবে বিরাট কোহলি যুগের। শেষ হবে প্রধান কোচ শাস্ত্রী, বোলিং কোচ ভারত অরুণ ও ফিল্ডিং কোচ আর শ্রীধরের অধ্যায়।

টি-টোয়েন্টি বিশ্বকাপের শত কোটি মানুষের আশা গুঁড়িয়ে দিয়ে ভারত দেশে ফেরার বিমান ধরতে সব প্রস্তুতি সম্পূর্ণ। আজ নামিবিয়ার বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচ শেষেই দেশে ফিরবেন তারা। এই খেলা শেষেই নতুন যুগে প্রবেশ করছে ভারত, শেষ হচ্ছে বিরাট কোহলি ও রবি শাস্ত্রী যুগের। তাদের বিদায়ের ম্যাচে জয়ে রাঙাতে চায় ভারত।

বিশ্বকাপের শুরুতেই পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে হেরে একপ্রকার ছিটকে গিয়েছিলো ভারত। যদিও পরে আফগানিস্তান ও স্কটল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে শেষ আশা বাঁচিয়ে রেখেছিল। কিন্তু সমীকরণের হিসেবে নিউজিল্যান্ডের কাছে আফগানিস্তান হেরে যাওয়ায় ভারতের আর সেমিতে উঠা হয়নি। 

আইসিসির কোনো ইভেন্টে চার বছর মেয়াদে শাস্ত্রীর সাফল্য না থাকলেও অস্ট্রেলিয়ায় টানা দুটি টেস্ট সিরিজ জয় এবং ইংল্যান্ডে একই সংস্করণে সাফল্য, দেশের মাটিতে তিন মৌসুম ধরে দাপটই বলার মতো। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে তো সেমিফাইনালেই থেমে যায় চ্যাম্পিয়ন হওয়ার মিশন।

অধিনায়ক হিসেবে কোহলি ৫০তম টি-টোয়েন্টিতে আজ নেতৃত্ব দিতে যাচ্ছেন। এই সংস্করণে অধিনায়ক হিসেবে ২৯টি জয় পাওয়া কোহলি আজ ৩০তম জয়ের স্বাদ নিয়ে বিদায় জানাতে চান। বিশ্বকাপ শুরুর আগে গত সেপ্টেম্বরে ঘোষণা দেন, বিশ্বকাপের পর আর এই সংস্করণে নেতৃত্বে থাকছেন না। শাস্ত্রীর মতো আইসিসি ইভেন্টে তিনিও সফলতার দেখা পাননি অধিনায়ক হিসেবে।

ভারতীয় ক্রিকেট ইতিহাসে আজ এক দশকের সমাপ্তি হতে চলেছে। আসন্ন দিনে আর একসাথে রবি শাস্ত্রী এবং বিরাট কোহলিকে দেখা যাবে না মাঠে। ভারতীয় ক্রিকেট বোর্ড ইতিমধ্যে ভারতীয় দলের জন্য প্রধান কোচ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছেন। আসন্ন ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারত রাহুল দ্রাবিড়ের ছত্রছায়াতে খেলবে। রবি শাস্ত্রী পুরোপুরি ক্রিকেটকে বিদায় না জানিয়ে ঘরোয়া ক্রিকেটে কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

 

ইত্তেফাক/এসআই