মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

করাইলে সেবাঘরের উদ্যোগে বিনামূল্যে ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন

আপডেট : ০৮ নভেম্বর ২০২১, ১৮:০৫

অনলাইনে চিকিৎসা সেবা প্রদানকারী প্রতিষ্ঠান 'সেবাঘর' এর উদ্যোগে রাজধানীর কড়াইল বস্তি এলাকায় বিনামূল্যে ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন  অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার সকাল থেকে সেবাঘরের ভলান্টিয়ার টিম ও টেকনোলজিস্টরা দিনব্যাপী এ কার্যক্রম পরিচালনা করেন। এতে কড়াইলের বাসিন্দা কয়েকশত নারী-পুরুষ ও শিশুরা তাদের রক্ত পরীক্ষা ও রক্তের গ্রুপ নির্ণয় করান। 

আয়োজকরা জানান, কড়াইলে নিম্নআয়ের কয়েক লাখ লোকের বসবাস। সুবিধাবঞ্চিত শিশুও রয়েছে হাজার হাজার। তারা উন্নত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত। তাদের জন্যই কাজ করছে সেবাঘর। এছাড়া জরুরি রক্তের প্রয়োজন হলে ব্লাড গ্রুপ জানা থাকা আবশ্যকীয়, যে ব্যাপারে তারা সচেতন নয়। এ কথা মাথায় রেখেই এই ক্যাম্প আয়োজন করা হয়েছে।

ভবিষ্যতে রাজধানীর অন্যান্য সুবিধাবঞ্চিত এলাকা ও শিক্ষাপ্রতিষ্ঠানেও স্বাস্থ্যসেবা প্রদানে বিভিন্নরকম ক্যাম্প করার পরিকল্পনার কথা জানান প্রতিষ্ঠানের সিইও তানজীল আহমেদ। তিনি বলেন, সেবাঘর প্রতিষ্ঠার মূল লক্ষ্যই হল মানুষের দোরগোড়ায় চিকিৎসা সেবাকে সহজে ও সাশ্রয়ী খরচে পৌঁছে দেয়া। 

ইতোমধ্যেই সেবাঘর অ্যাপের মাধ্যমে নামমাত্র মূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারছেন যে কেউ। সেখানে প্রায় ১৫০০ বিশেষজ্ঞ ও অভিজ্ঞ চিকিৎসক রয়েছেন। এছাড়া রক্ত দাতা খুঁজে দিতে সেবাঘর অ্যাপে রয়েছে বিশেষ সুবিধা। যেখান থেকে যে কেউ সহজেই প্রয়োজনে রক্তদাতা খুঁজে পেতে পারেন সম্পূর্ণ বিনামূল্যে।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন