সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

চোখ জুড়ানো সৌন্দর্য মেলে ধরেছে কাঞ্চনজঙ্ঘা

আপডেট : ১০ নভেম্বর ২০২১, ০৯:৫২

মঙ্গলবার (৭ নভেম্বর) সকাল থেকে পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা আবার দেখা যাচ্ছে। ভারতের সিকিম আর নেপাল সীমান্তে অবস্থিত কাঞ্চনজঙ্ঘা পঞ্চগড় ও তেঁতুলিয়ার বিভিন্ন স্থান থেকে খালি চোখে দেখা যাচ্ছে। এর আগে গত ১১ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত দেখা দিয়েছিল কাঞ্চনজঙ্ঘা। এরপর তাকে আর দেখা যায়নি। এখন আবার দেখা যাওয়ায় পর্যটকরা ছুটছেন তেঁতুলিয়ায়।

বিগত বছরগুলোতে কাঞ্চনজঙ্ঘা অক্টোবরের শুরু থেকে দেখা যেত। চলতি বছর সেপ্টেম্বরেই আকস্মিক কাঞ্চনজঙ্ঘা দেখা দেওয়ার পর গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে দেশ-বিদেশের পর্যটকরা তেঁতুলিয়ায় যান। কিন্তু কাঞ্চনজঙ্ঘা দেখতে না পেয়ে হতাশ হয়ে ফিরে যান।

স্থানীয়রা জানান, মঙ্গলবার ভোর থেকে কাঞ্চনজঙ্ঘা স্পষ্ট দেখা দেওয়ায় ফেসবুকে কাঞ্চনজঙ্ঘার ছবি ভাইরাল হতে থাকে। এরপর থেকে তেঁতুলিয়ার সরকারি-বেসরকারি সব রেস্ট হাউজ ও হোটেলগুলো অগ্রিম বুকিং শুরু হয়। প্রতি বছরই কাঞ্চনজঙ্ঘার মোহনীয় সৌন্দর্য উপভোগ করেন স্থানীয়রা। এবারও তারাই প্রথম দর্শন করেছেন।

পঞ্চগড় ও তেঁতুলিয়া থেকে দেখা যাচ্ছে দৃষ্টিনন্দন কাঞ্চনজঙ্ঘা।

বন্যপ্রাণী ও প্রকৃতিবিষয়ক ফটোগ্রাফার ফিরোজ আল সাবাহ জানান, মঙ্গলবার ভোর থেকে মেঘমুক্ত আকাশে কাঞ্চনজঙ্ঘার দৃশ্য দেখা যাচ্ছে। জেলার সব স্থান থেকেই কাঞ্চনজঙ্ঘার দৃশ্য খালি চোখে দেখা যায়, তবে তেঁতুলিয়া ডাকবাংলোসংলগ্ন সীমান্ত নদী মহানন্দার তীর এবং শালবাহান ও বুড়াবুড়ি ইউনিয়নের সীমান্তবর্তী গ্রামগুলো থেকে সবচেয়ে ভালো দেখা যায়।

দিনাজপুর হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাসনিম ইবনাত মুন ও আফিয়া মোবাশ্বিরা তানিয়া জানান, ভোরের আকাশে কালচে কাঞ্চনজঙ্ঘা, তারপর শুভ্র বরফের কাঞ্চনজঙ্ঘা, তারপর সোনালি বর্ণের কাঞ্চনজঙ্ঘার দৃশ্য পর্যটকদের আনন্দ দেয়। পাশাপাশি সূর্যাস্তের সময় কাঞ্চনজঙ্ঘার নানা রঙের ছটা পর্যটকদের মুগ্ধ করে। 

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

বর্ষবরণের উদ্যোগ নেই, তবু পর্যটকে মুখর কক্সবাজার

২৫ ও ২৬ ডিসেম্বর সেন্টমার্টিনে যেতে মানা

খাগড়াছড়ির পাহাড়ে পর্যটকের ভিড় বেড়েছে

কক্সবাজারে দেশের প্রথম ঝুলন্ত রেস্টুরেন্ট ‘ফ্লাই ডাইনিং’

এ সম্পর্কিত আরও পড়ুন

সুন্দরবনের হাতছানি...

সেন্টমার্টিনে মৌসুমের প্রথম পর্যটকবাহী জাহাজ

সেন্টমার্টিনের পথে পর্যটকবাহী জাহাজ চলবে মঙ্গলবার থেকে

সাজেক ভ্রমণে ব্যয় বেড়েছে