শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মধ্যরাতে রাজপথে ‘শেকল ভাঙার পদযাত্রা’

আপডেট : ১২ নভেম্বর ২০২১, ০১:৩৪

রাজধানীতে অনুষ্ঠিত হয়েছে যৌন নিপীড়ন ও ধর্ষণবান্ধব সাক্ষ্য আইনের ১৫৫(৪) ধারা বাতিলের দাবিতে পদযাত্রা। বৃহস্পতিবার (১১ নভেম্বর) দিবাগত রাত ১১টা ৫৯ মিনিটে ‘শেকল ভাঙার পদযাত্রা’য় বিভিন্ন শ্রেণি-পেশার নারীরা অংশগ্রহণ করেন।

এদিন সন্ধ্যা থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ফেস্টুন লেখা, আঁকা, রঙ করা ও মশাল তৈরির কাজ শুরু হয়। পরে রাতে শাহবাগ জাদুঘরের সামনে থেকে পদযাত্রা শুরু হয়ে সিটি কলেজ ও কলাবাগান হয়ে মানিক মিয়া এভিনিউতে এসে শেষ হয়। 

শেকল ভাঙার পদযাত্রা

পদযাত্রা শুরুর আগে ‘শেকল ভাঙ্গার পদযাত্রা’র সংগঠক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী প্রাপ্তী তাপসী বলেন, জাতি, ধর্ম, বর্ণ, রাজনৈতিক মতাদর্শ নির্বিশেষে শুধুমাত্র লৈঙ্গিক পরিচয় নারী হওয়ার কারণে জুলুম, অত্যাচার, বৈষম্য সহ্য করতে হয় প্রতিনিয়ত। নিপীড়নের বিচার চাইতে গেলে যেখানে ক্যারেক্টার সার্টিফিকেট দেখাতে বলে আমাদের এই প্রতিবাদ। অনতিবিলম্বে সাক্ষ্য আইন ১৮৭২ এর ১৫৫(৪) ধারাটি বাতিল করার সুস্পষ্ট দাবি নিয়ে আমাদের আজকের এই পদযাত্রা।

শেকল ভাঙার পদযাত্রা

আয়োজকরা জানান, দেশে ধর্ষণকে অপরাধ হিসেবে যতটা গুরুত্ব দেওয়া, তার চেয়েও বেশি গুরুত্ব দেওয়া হয় অপরাধের শিকার নারীর চলন-বলন ও পোশাকের দিকে। প্রতিটা ধর্ষণের অভিযোগের পর সমাজের আচরণ দেখে মনে হয়, নারীর চলন ঠিক না থাকলে তার সঙ্গে অন্যায় হওয়াটাই স্বাভাবিক।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

খিলগাঁওয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রিকশাচালকের মৃত্যু

দুর্ঘটনায় পা হারানো শিশু জান্নাতের পাশে পুনাক সভাপতি

ঐক্য ডটকম ডটবিডি-চ্যানেল আই নজরুল মেলা

শিক্ষাপ্রতিষ্ঠানে সহজেই মিলছে স্যানিটারি ন্যাপকিন

এ সম্পর্কিত আরও পড়ুন

হলি আর্টিজানের ঘটনার পর স্থগিত ফুলব্রাইট প্রোগ্রাম আবারও চালু

প্রধানমন্ত্রীর উপহারের ঢাকা-বেনাপোল ট্রেনটি আবার চালুর দাবি

হোটেল ইন্টারকন্টিনেন্টাল থেকে প্রকৌশলীর লাশ উদ্ধার

সেনাবাহিনীতে প্রথমবারের মতো চাকরি মেলা