বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নাটোরে নর্থ বেঙ্গল চিনিকলের আখ মাড়াই কার্যক্রম শুরু

আপডেট : ২৭ নভেম্বর ২০২১, ১৭:৫৬

নাটোরে নর্থ বেঙ্গল চিনিকলে চলতি মৌসুমের আখ মাড়াই কার্যক্রম শুরু হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধন করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান মোঃ আরিফুর রহমান অপু সভা প্রধানের দায়িত্ব পালন করেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নর্থ বেঙ্গল চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হুমায়ুন কবীর, নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আবু বকর সিদ্দিকী, পাবনা চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক সাইফুদ্দিন আহমেদ প্রমুখ। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, আখের জাত উন্নয়নের মাধ্যমে আখের ফলন বাড়ানোর উদ্যোগ নিয়েছে চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন। উন্নত বীজ ব্যবহারের পাশাপাশি জমির চাহিদা অনুযায়ী সার প্রয়োগ করা হলে আখের ফলন বাড়বে। আখের ফলন বাড়লে চিনির পরিমাণও বাড়বে। এরফলে লাভবান হবেন কৃষক এবং দেশের চিনি শিল্প।

বক্তারা আরো বলেন, সরকার চিনি শিল্পকে লাভজনক পর্যায়ে নিয়ে যেতে পদক্ষেপ গ্রহণ করেছে। চিনিকলে কো-জেনারেশন পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন ও সুগার রিফাইনারি স্থাপন করা হলে সারা বছর উৎপাদন কার্যক্রম চালু থাকবে এবং চিনিকলটি লাভজনক পর্যায়ে যাবে।

নর্থ বেঙ্গল চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, চলতি মৌসুমে এক লাখ ৯৪ হাজার ২৮৬ টন আখ মাড়াই করে ১২ হাজার ৬০০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

ইত্তেফাক/এআই