শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘পড়তে এসেছি মরতে নয়’

আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১৪:৫৫

ময়লার গাড়ির ধাক্কায় নিহত শিক্ষার্থী নাঈমের হত্যার দ্রুত বিচারসহ নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বর সড়ক অবস্থান করছেন শিক্ষার্থীরা। ৯ দফা দাবির বাস্তবায়নে আশপাশের স্কুল-কলেজের শিক্ষার্থীরা এ সড়কে অবস্থান করছেন।

চতুর্থ দিনের মতো রবিবার (২৮ নভেম্বর) দুপুর ১২টার দিকে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা হাফ পাস ও শিক্ষার্থী  নাঈম হত্যার হত্যার বিচারের দাবি জানিয়ে বিক্ষোভ করে। 'দাবি মোদের একটাই নিরাপদ সড়ক চাই', 'জ্বালোরে জ্বালো, আগুন জ্বালো' বলে স্লোগান দেয় তারা। শুধু আশ্বাসে নয়, দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তাদের এ আন্দোলন চলবে বলে জানিয়েছে।

 আজ রবিবার ও আগামীকাল সোমবার রাজধানীর বিভিন্ন স্থানে তারা বিক্ষোভ চালিয়ে যাবে। একই সঙ্গে তারা গাড়ির ফিটনেস ও লাইসেন্স যাচাইও করবে।

ধানমন্ডি ২৭ নম্বরে আন্দোলনরত অবস্থায় শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের ৯ দফা দাবি হচ্ছে, নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈমসহ সড়ক দুর্ঘটনায় নিহত সব শিক্ষার্থীর পরিবারকে এক জীবনের ক্ষতিপূরণ দিতে হবে। সড়ক দুর্ঘটনায় আহত সব যাত্রী ও পরিবহন শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। ঢাকাসহ সারাদেশে সড়ক, নৌ ও রেলপথে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে। 

দাবির বিষয়ে শিক্ষার্থীরা জানিয়েছে, ৯ দফা দাবি আদায়ে গত বৃহস্পতিবার তারা সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে গিয়েছিল। বিআরটিএ কর্তৃপক্ষ এক সপ্তাহ সময় চেয়েছে। আগামী মঙ্গলবারের মধ্যে তাদের দাবি মেনে প্রজ্ঞাপন জারি করা না হলে ওই দিন দুপুরে শিক্ষার্থীরা বিআরটিএ কার্যালয় ঘেরাও করবে।

ইত্তেফাক/এএইচপি