শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ট্রুকলার আনলো নতুন কিছু ফিচার

আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১৪:৫৩

ট্রুকলার হলো একটি মোবাইল অ্যাপ, এই অ্যাপটি ফোনে ইন্সটল করে রাখলে কোনও অজানা নম্বর থেকে ফোন এলে এই অ্যাপটি আপনাকে জানিয়ে দেয়, যে ফোন করেছে তার নাম। নিজে থেকেই ব্লক করে দেয় কিছু ‘স্প্যাম কলস’। বর্তমানে অনেকেই ট্রুকলার ব্যবহার করে। অনেক স্মার্টফোনে ট্রুকলার ইনবিল্ট অ্যাপ হিসেবে থাকে।

চলতি সপ্তাহেই সামনে এসেছে ট্রুকলার এর লেটেস্ট আপডেট। এই কলার আইডি অ্যাপে কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে। ঘোস্ট কল ও কল অ্যানাউন্স ছাড়াও এখানে যুক্ত হয়েছে কল রেকর্ডিংয়ের সুবিধা। আগে শুধুমাত্র প্রিমিয়াম গ্রাহকরা ট্রুকলার এর মাধ্যমে কল রেকর্ডিং করতে পারলেও এবার সব গ্রাহকের জন্য এই ফিচার নিয়ে হাজির হয়েছে সুইডেনের সংস্থাটি। আপাতত শুধুমাত্র অ্যান্ড্রয়েড গ্রাহকদের জন্য এই আপডেট হাজির হয়েছে।

এই ফিচারের মাধ্যমে ট্রুকলার ব্যবহার করে যে কোন অ্যান্ড্রয়েড ফোন থেকে ইনকামিং ও আউটগোইং কল রেকর্ড করা যাবে। সব রেকর্ডিং ফোনের স্টোরেজে সেভ হবে। তবে প্রিমিয়াম গ্রাহকরা আগের মতোই কল রেকর্ডিং ফিচার ব্যবহার করতে পারবেন। ট্রুকলার এর মাধ্যমে কল রেকর্ডিং করতে স্মার্টফোনে অন্তত অ্যান্ড্রয়েড ৫.০ অথবা বেশি ভার্সন থাকতে হবে।

ট্রুকলার এর মাধ্যমে কল রেকর্ডিং করবেন কীভাবে?

  • অ্যান্ড্রয়েড ফোনে সেটিংস ওপেন করে এক্সেসিবিলিটি ওপেন করুন
  • এবার ডাউনলোডেড অ্যাপস বিভাগে ট্রুকলার কল রেকর্ডিং অপশন সিলেক্ট করুন
  • ট্রুকলার কল রেকর্ডিং অপশন অপশন এনেবেল করে দিন। এবার ওয়ার্নিং মেসেজে ওকে সিলেক্ট করে দিন
  • এবার ট্রুকলার অ্যাপ ওপেন করুন। অ্যাপ আপডেট না থাকলে প্লে স্টোর থেকে আপডেট করে নিন
  • এরপরে বাঁ দিকে উপরে মেনু- তে ট্যাপ করুন
  • স্ক্রোল ডাউন করে কল রেকর্ডিং অপশন সিলেক্ট করুন
  • কল রেকর্ডিং টগল এনেবেল করে দিন
  • আপনি যখনই ইনকামিং অথবা আউটগোইং কল করবেন স্ক্রিনে কল রেকর্ডিং উইজেট দেখতে পাবেন। এই বাটনে ট্যাপ করলে ট্রুকলার আপনার কল রেকর্ড করা শুরু করে দেবে।
  • ট্রুকলার অ্যাপের কল রেকর্ডিং বিভাগ থেকে আপনি সব কল রেকর্ডিং শুনতে অথবা শেয়ার করতে পারবেন।

তবে ট্রুকলার কল রেকর্ডিংয়ের জন্য ট্রুকলার কে ডিভাইস কন্ট্রোল অ্যাকসেস দিতে হবে। এই অ্যাকসেসের ফলে আপনার ফোনের অনেক তথ্য সংস্থার হাতে চলে যাবে। সেই কারণেই এই ফিচার বিনামূল্যে ব্যবহার করতে পারলেও শুরু করার আগে এই অপশন এনেবেল করার ঝুঁকি সম্পর্কে অবগত হওয়া প্রয়োজন।

এছাড়াও কল অ্যানাউন্স ও ঘোস্ট কল ফিচার নিয়ে এসেছে অ্যাপটি। কল অ্যানাউন্স ব্যবহার করে ফোনের দিকে না তাকিয়েই জেনে নেওয়া যাবে কে ফোন করেছেন। কলারের নাম পড়ে শোনাবে ট্রুকলার। তবে এই ফিচার শুধুমাত্র প্রিমিয়াম ও গোল্ড সাবস্ক্রাইবাররা ব্যবহার করতে পারবেন।

ঘোস্ট কল ফিচারে গ্রাহকরা যে কোন নাম, নম্বর ও ছবি সেট করে ফোনে ভুয়ো কল দেখাতে পারবেন। কোন জায়গা থেকে উঠে যাওয়ার জন্য এই ফিচার কাজে লাগবে। তবে আপাতত শুধুমাত্র প্রিমিয়াম গ্রাহকরা ট্রুকলার এর নতুন এই ফিচার ব্যবহার করতে পারবেন। এছাড়াও অ্যাপের ইউজার ইন্টারফেস নতুন করে সাজিয়েছে ট্রুকলার।

ইত্তেফাক/এফএস

এ সম্পর্কিত আরও পড়ুন

দেশের বাজারে এলো রিয়েলমি-৯ ফোরজি ও সি-৩৫

রিয়েলমি সি ৩৫: এ বছরের সেরা ডিজাইনের এন্ট্রি লেভেল স্মার্টফোন

ই-কমার্স খাতে বাংলাদেশকে সহায়তা করবে সিঙ্গাপুর 

অবশেষে কাজ শেষ করলো নাসার ইনসাইট ল্যান্ডার

এ সম্পর্কিত আরও পড়ুন

এপেক ডিজিটাল ইনোভেশন কংগ্রেসে যোগ দিতে সিঙ্গাপুরে মোস্তাফা জব্বার

চাঁদের মাটিতে গজালো চারাগাছ

১৫ লাখ অ্যাপ সরিয়ে নিচ্ছে গুগল-অ্যাপল

টুইটার কেনার চুক্তি স্থগিত করলেন ইলন মাস্ক