সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

নীলচে এই স্করপিয়নের বিষের দাম প্রায় ৮৬ কোটি টাকা

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ০৪:২০

গায়ের রং গাঢ় নীল। ছবিতে দেখতে ভাল লাগলেও আদতে এই স্করপিয়ন খুবই ভয়ানক। কিউবায় পাওয়া যায় এই প্রজাতির স্করপিয়ন। দেখতে যেমন সুন্দর, এই স্করপিয়নের বিষও তেমনই মহামূল্যবান। এই স্করপিয়নের এক লিটার বিষের দাম প্রায় ৮৬ কোটি টাকা। যা থাইল্যান্ডের শঙ্খচূড়ের বিষের তুলনায় দ্বিগুণের বেশি। থাইল্যান্ডের শঙ্খচূড়ের এক লিটার বিষের দাম প্রায় ৩৫ কোটি টাকা। এ কারণেই নীল স্করপিয়নের বিষকে বিশ্বের সবচেয়ে মূল্যবান বিষ বলা হয়।

জানা গেছে, এই স্করপিয়নের বিষ থেকে ভিডাটক্স নামের একটি ওষুধ বানানো হয় যা কিউবায় ক্যানসারের চিকিৎসায় ব্যবহার করা হয়। এই বিষে পঞ্চাশেরও বেশি যৌগ পাওয়া যায়। যার মধ্যে খুব কম এখনও পর্যন্ত চিহ্নিত করা গেছে। এই বিষের গুণ প্রকাশ্যে আসতেই এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। এই বিষ থেকে আরও কোনও দুরারোগ্য ব্যাধির ওষুধ বানানো যায় কি না তা নিয়েও নিরন্তর গবেষণা চলছে।

ইজরায়েরেল তেল আবিব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল গুরেভিজের মতে, এই স্করপিয়নের বিষে এমন কিছু যৌগ আছে যেগুলো প্রাণঘাতী রোগের চিকিৎসায় কাজে লাগতে পারে। শুধু তাই নয়, অঙ্গ প্রতিস্থাপনের চিকিৎসাতেও এই বিষ কাজে লাগে বলে দাবি, ফ্রেড হাচিনসন ক্যানসার রিসার্চ সেন্টারের।

সূত্র: আনন্দ বাজার 

 

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

সমুদ্রতলের বাসিন্দা ৬ কোটি!

পিৎজা অর্ডারই কাল হলো নারীর, খোয়ালেন ১১ লাখ টাকা

মানুষ কেন বাঘের শিকার? 

করোনা সচেতনতায় মুমিনুল-জেমিসনের ছবি ব্যবহার কলকাতা পুলিশের

এ সম্পর্কিত আরও পড়ুন

‘গাঁজা’ বিক্রি করে ৯০ হাজার কোটি টাকা রাজস্ব আদায় যুক্তরাষ্ট্রের

কালো শুক্রবার! 

সাড়ে ৯১ হাজার পয়সা দিয়ে কর্মীকে বেতন দিলেন মালিক

চুরি করতে গিয়ে খিচুড়ি রান্না করছিলো চোর, এরপর...