শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

২৫ পেরিয়ে চবিসাস, জানুয়ারিতে রজতজয়ন্তী উৎসব

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২১, ১৮:৫৭

প্রতিষ্ঠার ২৫ বছর পেরিয়ে ২৬ বছরে পদার্পণ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)। এ উপলক্ষে ২০২২ সালের ১৮ জানুয়ারি বৃহৎ পরিসরে রজতজয়ন্তী উৎসব পালনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ১৯৯৬ সালের ৬ ডিসেম্বর ১০ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করে সংগঠনটি। 

দীর্ঘ ৩০ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) অকার্যকর থাকায় বিকল্প হিসেবে ছাত্রদের অধিকার আদায়ে প্রত্যক্ষভাবে কাজ করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। শুধু তাই নয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারিদের অধিকার আদায়ের ক্ষেত্রেও কলম হাতে সোচ্চার চবিসাস সদস্যরা।

১৯৯৭-১৯৯৮ সেশনে সমিতির প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন আহমেদ করিম এবং সাধারণ সম্পাদক আবদুল মালেক। বর্তমানে সমিতির ২২তম কমিটি দায়িত্ব পালন করছেন। চবিসাসের বর্তমান সভাপতি ইমরান হোসাইন এবং সাধারণ সম্পাদক মুনাওয়ার রিয়াজ মুন্না। সাত সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পরিষদ রয়েছে এ সংগঠনের। সমিতির বর্তমান সদস্য ৩১ জন। দেশসেরা প্রায় সকল পত্রিকা এবং নিউজ এজেন্সিতে কাজ করছেন সদস্যরা।

প্রতিষ্ঠাবার্ষিকীতে নিজের অনুভূতি জানিয়ে চবিসাসের সাধারণ সম্পাদক মুনাওয়ার রিয়াজ মুন্না বলেন, সকলের প্রতি রইলো প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা। বহু পথ পেরিয়ে আজ ২৬ বছরে পা-দিলো চবিসাস। আজকের এ দিনে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি আমাদের অগ্রজ কলমসৈনিকদের। যাদের সাহসী পদক্ষেপে চবিসাস এ জায়গায় পৌঁছেছে। প্রতিষ্ঠাকাল থেকে মহান স্বাধীনতার চেতনা ও প্রগতিশীল ভাবধারা নিয়ে বস্তুনিষ্ঠ সংবাদচর্চা, সাংবাদিকদের সুরক্ষা ও অধিকার নিশ্চিতকরণে কাজ করে আসছে চবিসাস। সমিতির ভবিষ্যৎ আরও মসৃণ ও সুন্দর হোক এটাই প্রত্যাশা।

সভাপতি ইমরান হোসাইন বলেন, সমিতির সাবেক বর্তমান সকল সদস্যের অংশগ্রহণে আগামী ১৮ জানুয়ারি আমরা রজতজয়ন্তী উৎসব আয়োজনের পরিকল্পনা নিয়েছি। এ উৎসবকে স্মরণীয় করে রাখতে আমাদের বিভিন্ন পরিকল্পনা রয়েছে। আশাকরি সংশ্লিষ্টদের সহযোগিতায় একটি জমকালো উৎসব আয়োজন করতে পারবো।

 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

বেরোবি শিক্ষক সমিতির সভাপতি শরিফুল, সম্পাদক আজিম

জাবি ক্যাম্পাসে আবারও ফিরেছে পরিযায়ী পাখিরা

কেমন হওয়া উচিত ছাত্র-শিক্ষক সম্পর্ক

পিঠাপুলির সুবাসে ইবিতে পৌষ উৎসব

এ সম্পর্কিত আরও পড়ুন

জবি চলচ্চিত্র সংসদের সভাপতি আমান, সম্পাদক নিলয়

৫২ বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

খুবিতে স্থাপিত হচ্ছে বৃহৎ সৌরবিদ্যুৎ প্যানেল

জীব-বৈচিত্র্য ও ভূমি রক্ষায় তিন তরুণের রেকর্ড পরিভ্রমণ