শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইন্দোনেশিয়ায় অগ্নুৎপাতে নিহত বেড়ে ৩৪

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ২০:৪৭

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে আগ্নেয়গিরি মাউন্ট সেমেরুতে অগ্নুৎপাতের ঘটনায় এ পর্যন্ত ৩৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে, নিখোঁজ রয়েছেন আরও ১৭ জন। অগ্নিদগ্ধ হয়েছেন অন্তত ৫৭ জন। 

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়, দুর্যোগ সংস্থার মুখপাত্র আবদুল মুহারি বলেন, এ ঘটনায় এখন পর্যন্ত ৩৪ জন মারা গেছেন ও নিখোঁজ রয়েছেন ১৭ জন। ক্ষতিগ্রস্ত এলাকা থেকে প্রায় তিন হাজার ৭০০ জনকে এরই মধ্যে সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

শনিবার জাভার বৃহত্তম পর্বত মাউন্ট সেমেরুতে অগ্নুৎপাত শুরু হওয়ার পর তা থেকে সৃষ্ট ছাইয়ের স্তূপের তলায় চাপা পড়ে অন্তত ১৩ টি গ্রাম। অগ্নুৎপাতের ফলে সৃষ্ট লাভায় অগ্নিদগ্ধ হয়েছেন অন্তত ৫৭ জন। তাদের মধ্যে অনেকেই গুরুতর আহত হয়েছেন।

উদ্ধারকারীরা অগ্ন্যুৎপাতের পর থেকে বিপজ্জনক পরিস্থিতির সঙ্গে লড়াই করছেন। আগ্নেয়গিরির ধ্বংসাবশেষ, ধ্বংসপ্রাপ্ত ভবন ও যানবাহনে বেঁচে যাওয়াদের পাশাপাশি মৃতদের সন্ধান করছেন তারা। অন্যদিকে উদ্ধারকারী কর্মীরা অভিযানে সহায়তার জন্য মঙ্গলবার কুকুরও মোতায়েন করেছে।

শনিবার মাউন্ট সেমেরু নামের এই আগ্নেয়গিরির বিশাল ছাইয়ের মেঘে ঢেকে যায় আশেপাশের এলাকা। প্রত্যক্ষদর্শীরা বর্ণনা করেছেন আশেপাশের গ্রামগুলো ধ্বংসাবশেষে ঢেকে যায়।

ইত্তেফাক/এএইচপি