শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ওমিক্রন: ৯০ শতাংশ কার্যকর ফাইজারের প্যাক্সলোভিড

আপডেট : ১৪ ডিসেম্বর ২০২১, ২৩:৪১

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিরুদ্ধে ৯০ শতাংশ কার্যকর ফাইজারের মুখে খাওয়ার বড়ি প্যাক্সলোভিড। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, হাসপাতালে ভর্তি হওয়া এবং মৃত্যুঝুঁকি কমাতে প্রায় ৯০ শতাংশ কার্যকর প্যাক্সলোভিড।

সম্প্রতি এক বিবৃতিতে ফাইজার জানিয়েছিল যে, গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়া করোনা রোগী ও যেসব আক্রান্ত মৃত্যুঝুঁকিতে আছেন তাদের দেহে ৯০ শতাংশ কার্যকর প্যাক্সলোভিড।

নতুন এক গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসের নতুন রূপান্তরিত ধরন ওমিক্রনের বিরুদ্ধেও কার্যকারিতার কোনো হেরফের হয় না এই মুখে খাওয়ার ওষুধটির। অর্থাৎ, দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত এই ধরনে আক্রান্ত রোগীদের মৃত্যু কিংবা গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ঠেকাতেও কার্যকর প্যাক্সলোভিড।

গবেষণার এই ফলাফলে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত ফাইজারের কর্মকর্তারা। কোম্পানির শীর্ষ কর্মকর্তা মাইকেল ডলস্টেন এক সাক্ষাৎকারে রয়টার্সকে জানান, ‘এটি নিঃসন্দেহে একটি দুর্দান্ত ফলাফল।’

তিনি বলেন, ‘আমরা বরাবরই বলে আসছি, এই ওষুধটি কেবল করোনায় মৃত্যু বা হাসপাতালে ভর্তির ঝুঁকিই কমায় না, উপরন্তু, উপসর্গ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গেই যদি রোগীরা এই ওষুধ ব্যবহার করা শুরু করেন, সেক্ষেত্রে বিশ্বজুড়ে নাটকীয়ভাবে করোনার সংক্রমণ কমাতে সক্ষম প্যাক্সলোভিড।’

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন