বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অবশেষে আটক সেই দুই বানর 

আপডেট : ২০ ডিসেম্বর ২০২১, ১২:২৩

সন্তানকে খুন করেছিল একদল কুকুর! সন্তান হারিয়ে প্রতিশোধ স্পৃহা জেগে উঠেছিল দুটি বানরের। সেই প্রতিশোধ নিতেই প্রায় ২৫০ কুকুরছানাকে খুন করেছে ওই বানর দুটি। ভারতের মহারাষ্ট্রের বীড় জেলার এই ঘটনা ঘটে। 

স্থানীয় বাসিন্দাদের মতে, প্রায় ২৫০ কুকুরছানাকে উপরে থেকে ছুড়ে ফেলে মেরে ফেলে ওই বানরের দল। আর একটি কুকুরও জীবিত নেই গ্রামে। গ্রামবাসীদের পক্ষ থেকে অভিযোগ জানানোর পর, বন দপ্তরের সদস্যরা অবশেষে ওই বানর দুটিকে ধরতে পেরেছেন। 

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই-এর রিপোর্ট অনুসারে বানর দুটি আটক হওয়ার পরেই বন দপ্তরের কর্মকর্তা সচিন কাঁদ জানিয়েছেন, 'বীড় জেলায় কুকুরছানাদের হত্যার ঘটনায় অভিযুক্ত দুই বানরকে ধরা হয়েছে। নাগপুরের বন দপ্তরের দল তাদের ধরেছে। ধৃত বানর দুটিকে নাগপুরের কাছে একটি জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।' 

গ্রামবাসীর দাবি, মাসখানেক আগে একটি বানরের বাচ্চাকে মেরে ফেলেছিল এক দল কুকুর। এর পর থেকে প্রতিরোধ নেওয়া শুরু করে বানরের একটি দল। তারা কুকুরের বাচ্চা দেখলেই তুলে নিয়ে গিয়ে উঁচু জায়গা থেকে ফেলে দিয়ে হত্যা করছে। গত মাসে অন্তত ২৫০ কুকুরের বাচ্চা হত্যা করেছে বানর বাহিনী। গ্রামবাসীর দাবি, বর্তমানে ওই গ্রামে আর কোনো কুকুরছানা বেঁচে নেই।

গ্রামবাসীদের মতে, শুধু কুকুরছানাদের উপর নয় গ্রামের শিশু থেকে বৃদ্ধ সবার উপরেও আক্রমণ করেছে তারা। এর পরেই বন দপ্তরের কাছে অভিযোগ জানিয়েছিলেন গ্রামবাসীরা। তার কিছুদিনের মধ্যেই বানর দুটিকে আটক করল বন দপ্তরের কর্মীরা। 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন