বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইরান নিয়ে আলোচনার জন্য ইসরায়েল যাচ্ছেন বাইডেনের উপদেষ্টা

আপডেট : ২২ ডিসেম্বর ২০২১, ০২:৪৪

ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে বিস্তারিত আলোচনার জন্য ইসরায়েল সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। গত সোমবার (২০ ডিসেম্বর) এ কথা জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

বাইডেন প্রশাসনের ওই ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এই সপ্তাহের সফরে সুলিভান ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেতের সঙ্গে বৈঠক করবেন। জ্যাক সুলিভানের সঙ্গে থাকবেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মধ্যপ্রাচ্য বিষয়ক পরিচালক ব্রেট ম্যাকগার্কসহ অন্যান্য মার্কিন কর্মকর্তারা।

তিনি আরও জানান, এই সফরে রামাল্লায় ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও বৈঠক করবেন সুলিভান। তবে সফরে গুরুত্ব পাবে ইরানের পরমাণু কর্মসূচি। ২০১৫ সালের চুক্তি সক্রিয় করার আলোচনায় ধীর অগ্রগতির পর এই সফরের খবর সামনে এলো।

যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, ইরান পারমাণবিক অস্ত্র তৈরির জন্য প্রয়োজনীয় ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ অনেক এগিয়ে নিয়েছে। তবে ইরান পারমাণবিক অস্ত্র উন্নয়নের চেষ্টার কথা অস্বীকার করে আসছে। বাইডেন প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, ইরানকে পারমাণবিক অস্ত্র তৈরি করতে দেওয়া হবে না বলে পূর্ণ চুক্তিতে রয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল।

ইত্তেফাক/টিএ