বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নেপালে বঙ্গবন্ধু যুব সম্মেলন অনুষ্ঠিত

আপডেট : ০৫ জানুয়ারি ২০২২, ২২:৫৬

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং জলবায়ু পরিবর্তন নিয়ে গত ২৭ ডিসেম্বর নেপালের কাঠমুন্ডুতে ‘বঙ্গবন্ধু ইয়ুথ কনফারেন্স অন নেপাল-বাংলাদেশ কনক্লেভ ৫.০’ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ দূতাবাস আয়োজিত ও নেপাল বাংলাদেশ ইয়ুথ কনক্লেভের সহযোগিতায় অনুষ্ঠিত এ সম্মেলনে অংশ নেয় বাংলাদেশ ও নেপালের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৮০ জন তরুণ।

এসময় প্রধান অতিথি ছিলেন নেপালের বন ও পরিবেশ মন্ত্রী রামাসাহে প্রাসাদ যাদব৷ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাউদ্দিন নোমান চৌধুরী। এছাড়াও উপস্থিত ছিলেন NBYC-এর সমন্বয়ক জনাব অভিনব চৌধুরী এবং দুই প্রতিনিধি দলের নেতৃবৃন্দ- নেপালের লক্ষ্মী বিশ্বকর্মা এবং বাংলাদেশের শুভ্রদেব হালদার।

অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবনের উপর ডকুমেন্টারি প্রদর্শন করা হয় এবং Climate Change, SDG এবং Youth meaningful participation এর উপর সেমিনার ও দুই দেশের তরুণদের মধ্যে মুক্ত আলোচনা হয়। কনফারেন্সের শেষ মুহূর্তে অংশগ্রহণকারীদের মূল্যায়নের মাধ্যমে ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করেন সালাহ উদ্দীন নোমান চৌধুরী।

রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী বলেন, ‘বাংলাদেশ নেপাল সম্পর্ক পারস্পরিক আস্থা ও আস্থার দৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত। উভয় দেশের এই বিপুল জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তরিত করতে তরুণদের এগিয়ে আসতে হবে।’ ভবিষ্যৎ নেতা ও দেশের চালিকা শক্তি হিসেবে তিনি তরুণদের বঙ্গবন্ধুর দৃষ্টিভঙ্গি থেকে অনুপ্রেরণা নিয়ে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা ও জলবায়ু পরিবর্তনের সমস্যা মোকাবেলার বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে অধ্যয়ন করার আহ্বান জানান।

এ কনফারেন্সে বাংলাদেশের ঢাবি, বুয়েট, কুবি, মেডিক্যালসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

ব্রিটেনের রানির পুরস্কার পেলেন বিদ্যানন্দের কিশোর

মেডিকেলে ৫০তম ইভা, ডেন্টালেও প্রথম

নাদিয়ার সাহসী উদ্যোগ

বাকৃবিতে ‘আলোকসরণির’ ভিন্নধর্মী কার্যক্রম

এ সম্পর্কিত আরও পড়ুন

হাত রাঙানোই নুসরাতের স্বপ্নের পেশা

সেই সব বইপ্রেমীদের গল্প

ককপিটের গল্প শোনান ক্যাপ্টেন আব্দুল্লাহ

দ্রুততম বীজ-অঙ্কুরোদগম পদ্ধতি আবিষ্কার করলেন দুই কলেজছাত্র