বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সৈয়দপুরে কদর নেই বাঁশের তৈরি পণ্যের 

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১১:১৬

সৈয়দপুরে চাহিদা ও কদর কমে গেছে বাঁশের তৈরি পণ্যের। সেখানে স্থান করে নিয়েছে প্লাস্টিকের পণ্য। বাঁশের সঙ্গে গ্রামের মানুষের নাড়ির সম্পর্ক। কিন্তু এই মানুষগুলোর ভাগ্যের পরিবর্তন হচ্ছে না। 

বাজারে বাঁশের তৈরি আসবাবপত্রের চাহিদা না থাকায় হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী বাঁশশিল্প। ফলে মানবেতর জীবনযাপন করছেন এই শিল্পের সঙ্গে জড়িতরা। উপজেলার গুটি কয়েক মানুষ ঐতিহ্য ধরে জীবন ও জীবিকার তাগিদে বাঁশশিল্পকে আঁকড়ে ধরে রেখেছেন। বাড়ির উঠানে কিংবা বাড়ির ওপর দিয়ে চলে যাওয়া মেঠোপথ অথবা বাড়ির পাশে ফাঁকা জায়গায় বসে বাঁশ দিয়ে নানা পণ্য তৈরি করছেন গ্রামের এসব মানুষ। 

নিজ বাড়ির উঠানে বসে কাজ করছিলেন উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের হরিদাস (৬০)। তিনি বলেন, এটা বাপ-দাদার পেশা তাই আঁকড়ে ধরে আছি। এতে পরিশ্রম বেশি, লাভ কম। 

বাংলাদেশ রুরাল ইমপ্রুভমেন্ট ফাউন্ডেশনের (ব্রিফ) নির্বাহী পরিচালক শাহ আহসান হাবিব জানান, এ শিল্পের সঙ্গে জড়িতরা অর্থনৈতিক কারণে পিছিয়ে রয়েছে। তাদের ঋণ প্রদানে ব্যাংকগুলোর সঙ্গে সম্পৃক্ত করে দেওয়া হচ্ছে। 

সৈয়দপুর বিসিক জেলা কার্যালয়ের উপ-ব্যবস্থাপক প্রকৌশলী গোলাম রব্বানী জানান, এ শিল্পের সঙ্গে অনেক মানুষ জড়িত। অনেকে আমাদের ক্ষুদ্র ঋণ প্রকল্পের সঙ্গে জড়িত। যারা অর্থ সহযোগিতা চান তাদের ঋণ দিয়ে পাশে থাকি। 

ইত্তেফাক/ ইআ