মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিধিনিষেধ না মানলে লকডাউন: স্বাস্থ্যমন্ত্রী

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৩:৩৮

চলমান ১১ দফা বিধিনিষেধ অমান্য করলে লকডাউন দেওয়া হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণের উর্ধ্বগতি রুখতে বিধিনিষেধ না মানলে লকডাউন দেওয়া হবে।’ আজ শনিবার (১৫ জানুয়ারি) মানিকগঞ্জে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, করোনা ঊর্ধ্বমুখী। গত একদিনে প্রায় ৪ হাজার ৪০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর শতকরা হার ১৩ ছাড়িয়ে গেছে। প্রতিদিন এক থেকে তিন শতাংশ হারে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে। এটা আশঙ্কাজনক। বর্তমানে প্রায় ১ শতাংশ লোকের আইসিইউ প্রয়োজন হচ্ছে। আর এই হারে রোগীর সংখ্যা বাড়তে থাকলে হাসপাতালে জায়গা হবে না।  

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ১০ জানুয়ারি ১১টি বিধিনিষেধ দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। গত ১৩ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ ১১ দফা নির্দেশনা মেনে চলার কথা বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, করোনার নতুন ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব ও দেশে এ রোগের সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত সভায় নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী দেশের আর্থ-সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১৩ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হলো। ১৩ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই ১১ দফা মেনে চলতে হবে।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

২০৩০ সালে দেশ থেকে ম্যালেরিয়া নির্মূল হয়ে যাবে: স্বাস্থ্যমন্ত্রী

৫-১১ বয়সী শিশুদের করোনা টিকা দেওয়া শুরু ১১ আগস্ট

জনসংখ্যা নিয়ন্ত্রণে বাল্যবিয়ে রোধের তাগিদ স্বাস্থ্যমন্ত্রীর

বিধিনিষেধের আগেই ঢাকা ছাড়ছেন মোটরসাইকেল চালকরা

এ সম্পর্কিত আরও পড়ুন

২৬ জুন থেকে কলেরার মুখে খাওয়ার টিকা কার্যক্রম শুরু 

এক সপ্তাহে ১ কোটি বুস্টার ডোজ দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

২০ হাজার কোটি টাকার টিকা বিনামূল্যে পেয়েছি: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশ বিশ্বের সবচেয়ে কম দামে টিকা দিয়েছে: স্বাস্থ্যমন্ত্রী