বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

লাল না সবুজ আপেল, কোনটা উপকারী 

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৫:৩০

আপেল সারাবছরের জন্যই খুব সহজলভ্য একটি ফল। দামেও বলা যায় মোটামুটি সাধ্যের মধ্যে। আপেলের কয়েক জাত থাকলেও  আমাদের দেশের বাজারে লাল আর সবুজ আপেলের আধিক্যই বেশি। কিন্তু কখনো মনে প্রশ্ন জেগেছে কি যে কোন আপেলটি খাবেন? কোনটি আপনার জন্য বেশি উপকারী। 

লাল আপেল তুলনামূলক ভাবে বেশি মিষ্টি হওয়ায় এতে কার্বোহাইড্রেট বেশি থাকে কিন্তু ফাইবার বা আঁশ কম থাকে
কোন আপেলটিকে খাদ্য তালিকায় উপরের দিকে রাখবেন সেজন্য প্রথমে জানতে হবে দুটো আপেলের পুষ্টি গুণাগুণের পার্থক্য। অর্থাৎ কোনটিতে ঠিক কোন গুণটি আছে সেদিকে নজর রেখেই ঠিক করতে হবে।  

আবার ভিটামিনের কথা চিন্তা করলে লাল আপেলের তুলনায় সবুজ আপেলে প্রায় দ্বিগুণ পরিমাণ ভিটামিন-এ থাকে। এক্ষেত্রে ভিটামিন পরিমাণে বেশি পেতে আপনাকে সবুজ আপেলই রাখতে হবে খাবার তালিকায়।

এই যেমন ধরুন লাল আপেল তুলনামূলক ভাবে বেশি মিষ্টি হওয়ায় এতে কার্বোহাইড্রেট বেশি থাকে কিন্তু ফাইবার বা আঁশ কম থাকে। অপর দিকে সবুজ আপেলে কার্বোহাইড্রেট কম থাকে৷ তাই যারা ডায়েট মানেন বা কম ক্যালরির দিকে আগ্রহ দেখান তারা সবুজ আপেলকেই প্রাধান্য দেবেন। 

লাল আপেলের তুলনায় সবুজ আপেলে প্রায় দ্বিগুণ পরিমাণ ভিটামিন-এ থাকে
তারপরে যদি অ্যান্টি–অক্সিডেন্টের কথা মাথায় রাখেন তাহলে কিন্তু আপনাকে লাল আপেলকেই এগিয়ে রাখতে হবে। কারণ লাল আপেলে পেকটিন, কোয়ারেকটিন ও ফ্ল্যাভোনয়েড এর মত অ্যান্টি–অক্সিডেন্টগুলো সবুজ আপেলের তুলনায় বেশি থাকে।   

সর্বোপরি লাল হোক আর সবুজ, দুটি আপেলের মধ্যেই এমন কিছু উপাদান রয়েছে যার প্রতিটি উপাদান শরীরের জন্য দারুণ উপকারী। তাই শরীরকে সুস্থ রাখতে নিয়মিত চেষ্টা করুন কোন না কোন আপেল খাদ্য তালিকায় রাখতে।

 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

ওমিক্রন সময়ে সুস্থ রাখবে যে ১২ উপায়

চুলের যত্নে চা পাতা

লং কোভিডে যা খেলে মিলবে উপকার

ভাত খেলে কেন ঘুম পায়

এ সম্পর্কিত আরও পড়ুন

সদ্য করোনামুক্ত হলে যা করণীয়

অতিরিক্ত সন্দেহপ্রবণতা কমায় আয়ু 

ওজন দ্রুত কমাতে কোন সালাদ খাবেন

সন্তানকে কি রোজ মুরগির মাংস খাওয়াচ্ছেন