বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

হিম হিম শীতে শালের ওম

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৭:০২

নগরীতে শীত জেঁকে বসেছে। এ সময় উষ্ণতা পেতে সোয়েটার, জ্যাকেট, ব্লেজার, শাল, পষ্ণ শীতবস্ত্র হিসেবে ব্যবহৃত হয়। তবে বাঙালি নারীর নিত্য পরিধেয় বস্ত্র হিসেবে শাল সবচেয়ে প্রচলিত শীতপোশাক।

প্রতিদিন ঘরের কাজেই হোক কিংবা উৎসব-আয়োজনেও অনায়াসে পরা যায় শাল। আকারে লম্বা কিংবা খাটো, বয়সে ছোট বা বড় সবার শরীরে খুব সহজে জড়িয়ে নেওয়া যায় নানা ডিজাইন ও সুতার হাতের কাজ করা শাল। শাড়ি, সালোয়ার কামিজ, ওয়েস্টার্ন ও ফরমাল পোশাকের সঙ্গেও খুব মানিয়ে যায় শাল।

আজকাল শাল এতটাই ফ্যাশনেবল যে উৎসব-আয়োজনেও অনায়াসে পরা যায়

শাল কিংবা চাদরের ক্ষেত্রে অনেকেই এক রংয়ের বা  চেক-ঘর কাটা অথবা নিচে আলাদা লেস লাগিয়েও ব্যবহার করেন। এসব শালে হাতের কাজ, স্টোন, পুঁতি, অ্যাম্ব্রয়ডারির সুনিপুণ কারুকাজও থাকতে পারে। হালকা শীতে পাতলা একটা শাল ছেলে-মেয়ে উভয়ই খুব পছন্দের। আজকাল পাতলা চাদরগুলোর এমনভাবে ডিজাইন করা হয়, যাতে অনায়াসে মাফলার হিসেবেও ব্যবহার করা যায়। মেয়েরা সালোয়ার-কামিজের সঙ্গে ওড়নার পরিবর্তে শাল ব্যবহার করে থাকেন।

মেয়েরা সালোয়ার-কামিজের সঙ্গে ওড়নার পরিবর্তে শাল ব্যবহার করে থাকেন

শাল বা চাদরের ক্ষেত্রে বেশি ব্যবহৃত হয় নীল, খয়েরি, কফি, ম্যাজেন্টা, বাদামি, অফ হোয়াইট ইত্যাদি রংগুলো। বেশি শীতে খদ্দর বা উলের মোটা চাদর বেছে নেওয়া যেতে পারে। সিল্ক, খাদি, পশমি সুতা, মোটা সুতি ইত্যাদি কাপড়ের ওপর দেশীয় ফ্যাশন হাউসগুলোর তাদের শীতের শালের সম্ভার সাজিয়েছে। বিদেশি শাল লুধিয়ানা, জয়পুরি, চায়নিজ, বার্মিজ ও ইরানি শালও হতে পারে এই শীতে আপনার সঙ্গী। আমাদের দেশে কাশ্মীরি শালের মধ্যে পশমিনা শালের জনপ্রিয়তা তুলনামূলক বেশি। নেপাল থেকেও পশমিনা সংগ্রহ করে দেশেও এখন তৈরি করা হচ্ছে এ ধরনের শাল।

সিল্ক, খাদি, পশমি সুতা, মোটা সুতি ইত্যাদি কাপড়ের ওপর দেশীয় ফ্যাশন হাউসগুলো তাদের শীতের শালের সম্ভার সাজিয়েছে

আজকাল ভেলভেটের শালে কারচুপি, এমব্রয়ডারি, হ্যান্ড পেইন্ট কিংবা ব্লকপ্রিন্ট—ডিজাইন করা হচ্ছে। ভেলভেটের চকচকে শালের চারপাশে পাড়, ছড়ানো কাজ, চারপাশে ফ্রিল, টার্সেল থাকতে পারে। দেশের বিভিন্ন ফ্যাশন হাউজে শাল ও চাদরের দাম রং ও ডিজাইন ভেদে ৮০০ থেকে ৯০০০ টাকার মধ্যে পাওয়া যাবে।

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

শীতে স্টাইলে থাকুক ভিন্ন লুক 

শীত ফ্যাশনে জিনস 

শীতে ইজি থাকতে ‘ইজি’তে থাকুন

মানসিক চাপ কমাতে করবেন যে পাঁচটি কাজ

এ সম্পর্কিত আরও পড়ুন

বাসন্তী সুন্দরী প্রতিযোগীতা

শীতের বিদায়বেলায় ফ্যাশন 

সারাদিন মোবাইলে চোখ, ক্ষতি থেকে বাঁচবেন যেভাবে

বাহারি পোশাকে বর-কনের ফ্যাশন শো