বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

সারাদিন মোবাইলে চোখ, ক্ষতি থেকে বাঁচবেন যেভাবে

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ২০:২৯

সারাদিন বিভিন্ন কাজের কারণেই চোখ রাখতে হয় কম্পিউটার অথবা মোবাইলে। টানা ৮ থেকে ৯ ঘণ্টা কম্পিউটারের সামনে বসে থেকে কাজ করা ও ফোনে সারাদিন কথা বলা। সব মিলিয়ে চোখের সমস্যা হওয়া খুবই স্বাভাবিক। তাই এখন বেশিরভাগ মানুষই চশমা ব্যবহার করছেন। কম্পিউটার ও মোবাইল প্রতিনিয়ত ব্যবহার করলে অবশ্যই চোখের যত্ন নিতে হবে।

ছবি- প্রতীকী

চলুন তবে জেনে নেই কীভাবে চোখের যত্ন রাখবেন-

১. কাজের সময় খেয়াল রাখুন চারদিক থেকে অতিরিক্ত আলো যেন আপনার কম্পিউটারে না আসে।  

২. চোখ ভালো রাখতে কম্পিউটারের আলোর সমন্বয় করে নিতে হবে। 

৩. প্রতি ৩ থেকে ৪ সেকেন্ড পর পর চোখের পাতা ফেলা চোখের ছোটখাটো সমস্যার সমাধান করে। তাই ঘন ঘন চোখের পাতা ফেলুন। 

৪. একটানা কাজ করবেন না। মাঝে মাঝে চোখ বন্ধ করে চোখকে বিশ্রামও দিন। এতে দৃষ্টিশক্তি ভালো থাকে। 

৫. কম্পিউটার ও মোবাইল ফোন অতিরিক্ত ব্যবহার করলে চোখের রেটিনা শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। তাই এই ‘আই ব্লিংকিং’ ব্যায়াম করলে চোখ ভালো থাকে।  

ছবি- প্রতীকী

৬. কাজের ফাঁকে ফাঁকে চোখকে বিশ্রাম দিন। ৩০ মিনিট পর পর  কাজ বন্ধ রাখুন দুই থেকে তিন মিনিটের জন্য। এতে চোখের রক্ত সরবরাহ বাড়বে এবং চোখের পেশি সক্রিয় থাকবে।

৭. সারাক্ষণ বসে থাকবেন না। এদিক-ওদিক হেঁটে আসুন।  

৮. মাঝেমধ্যে চোখে পানির ঝাপটা দিন। সারা দিনে ১০ থেকে ১৫ বার চোখে পানির ঝাপটা দিতে পারেন। এতে চোখ ঠাণ্ডা থাকে। 

৯. চোখের পানির ঝাপটা দিলে চোখ আর্দ্র হয় ও রক্ত সঞ্চালন বাড়ে। তবে একদম ঠাণ্ডা বা মাত্রাতিরিক্ত গরম পানি চোখে দেবেন না।

১০. প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি, বাদাম, কমলালেবু খেতে পারেন। এসব খাবার চোখের কর্নিয়া ভালো রাখে।

১১. পর্যাপ্ত ঘুমাতে হবে। সারাদিনের কাজের পর অন্তত ৮ ঘণ্টা ঘুম জরুরি।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

শীতে স্টাইলে থাকুক ভিন্ন লুক 

শীত ফ্যাশনে জিনস 

শীতে ইজি থাকতে ‘ইজি’তে থাকুন

মানসিক চাপ কমাতে করবেন যে পাঁচটি কাজ

এ সম্পর্কিত আরও পড়ুন

বাসন্তী সুন্দরী প্রতিযোগীতা

শীতের বিদায়বেলায় ফ্যাশন 

হিম হিম শীতে শালের ওম

বাহারি পোশাকে বর-কনের ফ্যাশন শো