বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সৌরচালিত কাঠের গাড়ি বানিয়ে চমক দেখালেন পাকুন্দিয়ার বুলবুল

আপডেট : ১৯ জানুয়ারি ২০২২, ১৪:৪৮

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় পরিবেশবান্ধব সৌরচালিত কাঠের গাড়ি বানিয়ে এখন এলাকায় আলোচনার তুঙ্গে তরুণ উদ্ভাবক এনামুল হক বুলবুল। কাঠের তৈরি চার চাকার এ জিপ গাড়িতে রয়েছে বিদ্যুৎ দ্বারা চার্জের ব্যবস্থাও। দূষণমুক্ত এ গাড়িটির গতি ঘন্টায় ৪০ থেকে ৪৫ কিলোমিটার। পরিবেশবান্ধব কাঠের এ গাড়ি নজর কাড়ছে দর্শনার্থীদের। এক নজর দেখার জন্য গাড়ির চারপাশে ভিড় করছেন উৎসুকেরা। কেউ কেউ আবার এ যানটির সাথে নিজের ছবি তুলে রাখছেন মুঠোফোনে।

জানা যায়, পাকুন্দিয়ার পৌর এলাকার হাপানিয়া গ্রামের তরুণ উদ্ভাবক এনামুল হক বুলবুল। তিনি সোলার প্যানেল দিয়ে এর আগে মোটরবাইক ও মিনিবাস তৈরি করে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে সেরা তরুণ উদ্ভাবকের পুরস্কার লাভ করেন। এবারে তার নতুন চমক সৌর বিদ্যুৎ চালিত চার চাকার কাঠের তৈরি জিপ গাড়ি। তার ছোট ভাই ইমরানুল হককে নিয়ে তিনি নতুন এ যানটি তৈরি করেন।

বুলবুলের তৈরি কাঠের গাড়ি। ছবি: ইত্তেফাক

তরুণ উদ্ভাবক এনামুল হক বুলবুল জানান, ছোটবেলা থেকেই নতুন কিছু করার আগ্রহ তার। এর আগে সোলার দিয়ে মোটরবাইক, মিনিবাস তৈরি করেছেন। বেশ সাড়া পেয়েছেন। নতুন কিছু করার আগ্রহ নিয়ে পরিবেশ বান্ধব চার চাকার এ জিপ গাড়িটি তৈরি করেছেন। এখন সারাবিশ্বেই ইলেকট্রিক গাড়ির ব্যবহার ধীরে ধীরে বাড়ছে। পরিবেশ ও জ্বালানি খরচের বিষয়টিকে গুরুত্ব দিয়ে কাঠ ব্যবহার করে সৌর বিদ্যুতের চার চাকার গাড়িটি তৈরি করা হয়েছে। এতে জ্বালানি সাশ্রয়ের পাশাপাশি পরিবেশেরও কোনো ক্ষতি হবেনা।

চার চাকার এ যানটি সৌর বিদ্যুতের প্যানেল দ্বারা চলবে। রয়েছে বিদ্যুত দিয়ে চার্জের ব্যবস্থাও। একবার চার্জে ১০০ কিলোমিটার পর্যন্ত চলতে সক্ষম এটি। যার ঘণ্টায় গতি ৪০ থেকে ৪৫ কিলোমিটার। এটি তৈরিতে ৪৮ ভোল্টের একটি ব্যাটারি, ১২০০ ওয়াটের একটি মোটর ব্যবহার করা হয়েছে। যানটিতে আসন রয়েছে চারটি। এটি তৈরিতে প্রায় দেড় লাখ টাকা লেগেছে। সময় লেগেছে দুই থেকে তিন মাস।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আবদুল আজিজ আকন্দ বলেন, বুলবুল একজন উদ্যমী তরুণ। তার উদ্ভাবিত এ যানটি দর্শনার্থীদের নজর কাড়ছে। উপজেলা যুব উন্নয়ন দফতর থেকে তাকে সহযোগিতা করা হবে।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

ব্রিটেনের রানির পুরস্কার পেলেন বিদ্যানন্দের কিশোর

মেডিকেলে ৫০তম ইভা, ডেন্টালেও প্রথম

নাদিয়ার সাহসী উদ্যোগ

বাকৃবিতে ‘আলোকসরণির’ ভিন্নধর্মী কার্যক্রম

এ সম্পর্কিত আরও পড়ুন

হাত রাঙানোই নুসরাতের স্বপ্নের পেশা

সেই সব বইপ্রেমীদের গল্প

ককপিটের গল্প শোনান ক্যাপ্টেন আব্দুল্লাহ

দ্রুততম বীজ-অঙ্কুরোদগম পদ্ধতি আবিষ্কার করলেন দুই কলেজছাত্র