শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হিজাব পরা শৃঙ্খলাহীন: কর্ণাটক মন্ত্রী 

আপডেট : ২০ জানুয়ারি ২০২২, ১৫:৫১

ভারতের দক্ষিণাঞ্চলীয় কর্ণাটক রাজ্যের উদুপি জেলার একটি সরকারি মহিলা কলেজের মুসলিম শিক্ষার্থীরা হিজাব পরিধান করায় তাদের শ্রেণিকক্ষে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। এনিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী বিসি নাগেশ বলেছেন, হিজাব পরা বিশৃঙ্খলা বাড়াচ্ছে। স্কুল, কলেজ ড্রামা চর্চা করার যায়গা না। 

নাগেশ অভিযোগ করেছেন, কিছু লোক ২০২৩ সালের বিধানসভা নির্বাচন ঘিরে এই ইস্যু নিয়ে রাজনীতি করতে চাচ্ছেন।  

এছাড়া তিনি দাবি করেছেন, ১০০ জনের বেশি ভর্তি হওয়া মুসলিম শিক্ষার্থীর এই ইস্যুতে সমস্যা নেই, কেবল এই কয়েকজন শিক্ষার্থী ড্রেস কোড মানতে চায় না। স্কুল কোনো ড্রামা চর্চার যায়গা না।

এনিয়ে আজ বৃহস্পতিবার (২০ জানুয়ারি) ওই কলেজ গেটের সামনে প্লাকার্ড নিয়ে বিক্ষোভে নেমেছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ, তাদেরকে নিয়মিত শ্রেণিকক্ষের বাইরে বসতে বাধ্য করা হচ্ছে।

কলেজ প্রশাসনের দাবি, হিজাব ইউনিফর্মের অংশ নয়। ওই ছাত্রীরা কলেজের নিয়ম লঙ্ঘন করেছে। 

শিক্ষার্থীরা আরও জানিয়েছে, তাদের হিজাব পরা বন্ধ করে দেওয়া হচ্ছে, তবে তাদের সিনিয়রদের হিজাব পরতে দেওয়া হচ্ছে। এটি তাদের মৌলিক অধিকারকে ক্ষুন্ন করছে এবং পুরুষ লেকচারের সামনে হিজাব ছাড়া তাদের অস্বস্তি লাগছে। 

আলিয়া নামে এক শিক্ষার্থী এনডিটিভিকে বলেন, আমরা হিজাব পরে কলেজে আসতাম। আমাদের আবার শ্রেণিকক্ষে প্রবেশ করা বন্ধ করে দেওয়া হয়েছে।

রেশমা নামে আরেক শিক্ষার্থী বলেন, আমাদের ২০ দিনের জন্য হিজাব পরা নিষিদ্ধ করা হয়েছে। আমরা ন্যায় বিচার চাই। 

মুসকান জাইনাব নামে আরেক শিক্ষার্থী বলেন, সংবিধান আমাদের হিজাব পরার অধিকার দিয়েছে তাহলে কলেজ কেন তা বন্ধ করে দিচ্ছে?  তথ্যসূত্র: এনডিটিভি। 

ইত্তেফাক/এসআর