শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রেড জোন রাজশাহীতে করোনা সংক্রমণের নতুন রেকর্ড

আপডেট : ২১ জানুয়ারি ২০২২, ১৩:৩০

বছরের শুরু থেকেই সারাদেশের ন্যায় রাজশাহীতেও বাড়ছে করোনার সংক্রমণ। ক্রমেই হুমকির মুখে পড়ছে করোনা পরিস্থিতি। গত বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাজশাহীর দুই ল্যাবে স্থানীয় আরও ১৬০ জনের করোনা পজেটিভ হয়েছে। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে করোনা সংক্রমণের হার ৩৭ দশমিক ৩৫ শতাংশ। যা গত আট মাসের সর্বোচ্চ বলে জানা গেছে।

ল্যাব সূত্র জানায়, বৃহস্পতিবার রাজশাহীর দুই ল্যাবে ৪২৫ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ৮৮ জনের। এছাড়া রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে ২৩৭ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ৭২ জনের। শনাক্ত ১৬০ জনের সকলেই রাজশাহী জেলারই বাসিন্দা।

আগের দিন বুধবার রাজশাহীর দুইটি ল্যাবে ৩৭১ জনের নমুনা পরীক্ষা করে ১৪৯ জনের শরীরে করোনা শনাক্ত হওয়ার বিষয়ে জানা যায়। এদিন শনাক্তের হার ছিল ৪০ দশমিক ১৬ শতাংশ।গত গত মঙ্গলবার জেলার দুই ল্যাবে ২৩৭ জনের নমুনা পরীক্ষা করে ৬৭ জনের করোনা শনাক্ত হয়। এদিন শনাক্তের হার ছিল ২৮ দশমিক ২৭ শতাংশ। গত সোমবার জেলার দুইটি ল্যাবে ২০২ জনের নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয় ৬২ জনের। শনাক্তের হার ৩০ দশমিক ৬৯ শতাংশ। 

গত রবিবার রাজশাহীর দুই ল্যাবে ২৩২ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ৭৭ জনের। শনাক্তের হার ছিল ৩৩ দশমিক ১৯ শতাংশ। গত শনিবার জেলায় করোনার নমুনা পরীক্ষা করা হয়েছিল ২২৮ জনের। এর মধ্যে শনাক্ত হয়েছিল ২২ জনের। শনাক্তের হার ছিল ৯ দশমিক ৬৫ শতাংশ। এতে দেখা যাচ্ছে, সপ্তাহ না পেড়োতেই শনাক্তের হার বৃদ্ধি পেয়েছে ২৮ শতাংশ।

জেলা সিভিল সার্জন দফতরের তথ্যমতে, জানুয়ারির প্রথম সপ্তাহে জেলায় ৯৬০ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৭৫ জনের। করোনা শনাক্তের শতকরা হার ছিলো ৭ দশমিক ৮১ শতাংশ। দ্বিতীয় সপ্তাহে সংক্রমণ বেড়েছে অন্তত ২ শতাংশ। ৮ থেকে ১৪ জানুয়ারি জেলায় ১ হাজার ৪৪২ জনের নমুনা পরীক্ষায় ১৪৪ জনের করোনা শনাক্ত হয়। এই সপ্তাহে করোনা শনাক্তের হার ৯ দশমিক ৯২ শতাংশ।

সিভিল সার্জন দফতর আরও জানায়, ১ জানুয়ারি জেলায় ১৪২ জনের নমুনা পরীক্ষায় ৪ জনের করোনা ধরা পড়ে। করোনা শনাক্তের হার ২ দশমিক ৮২ শতাংশ। পরদিন এক লাফেই শনাক্তের হার দাঁড়ায় ৫ দশমিক ৪৫ শতাংশে। এরপর থেকে ক্রমেই বাড়ছে শনাক্তের হার।
গত ৭ জানুয়ারি শনাক্তের হার নেমে আসে ২ শতাংশের নিচে। সেদিন নমুনা কম পরীক্ষা হওয়ায় শনাক্তের হারও কমে যায়। ১০ থেকে ১৪ জানুয়ারি ৫ দিনের চারদিনই করোনা শনাক্তের হার ছিল ১২ শতাংশের আশপাশে। এর আগে গত ১৬ জানুয়ারি তৃতীয় সর্বোচ্চ ৩৩ দশমিক ১৯ শতাংশ করোনা শনাক্ত হয়।  

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

রাজশাহীতে বিএনপির সমাবেশে সাংবাদিকদের ওপর হামলা 

বাগমারায় শ্রমিক সংকট বেড়েই চলেছে

রাজশাহীর ‘সেলিব্রেটি গ্যালারি’ যেন খ্যাতনামাদের মিলনমেলা

বঙ্গবন্ধু টানেল রক্ষণাবেক্ষণের দায়িত্ব পাচ্ছে চীনা প্রতিষ্ঠান

এ সম্পর্কিত আরও পড়ুন

শিশুদের যক্ষ্মা নির্মূলে সচেতনতামূলক পুতুল নাটক

এবারও চলবে রহনপুর-ঢাকা ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ 

ইউপি সদস্যকে আটকে রেখে ধর্ষণের অভিযোগ

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিট বন্ধ ঘোষণা