বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যে কারণে সাইকেল বা গাড়ির টায়ারের রঙ সব সময় কালো হয় 

আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ১৩:৫৮

টায়ারের মূল কাঁচামাল অর্থাৎ ল্যাটেক্স বা রাবারের রঙ হয় সাদা। কিন্তু টায়ার যখন তৈরি হয়ে আসে কেন কালো হয় তা কখনও ভেবে দেখেছেন?

১৮৯৫ সালে টায়ার যখন প্রথম তৈরি করা হয়েছিল, তখন কিন্তু এর রঙ সাদাই ছিল। তা হলে এখন কালো কেন? হয়তো অনেকেই বলবেন যে, রাস্তার ধুলো, বালি, ময়লা এবং কাদা যে হেতু টায়ারে লাগে তাই কালো রঙকেই বেছে নেওয়া হয়েছে। কিন্তু না। এর পিছনে যে কারণ রয়েছে তা শুনলে হয়তো অবাক হবেন।

মূলত টায়ারের আয়ু বাড়াতে এবং টেকসই করতে রাবারের সঙ্গে কার্বন ব্ল্যাক মেশানো হয়। শুধু টেকসইয়ের জন্যই নয়, দীর্ঘ দিন ধরে গাড়ি বা সাইকেল চালাতে চালাতে টায়ারের গ্রিপ নষ্ট হয়ে যায়। তাছাড়া  রাস্তার সঙ্গে ঘর্ষণে গরম হয়ে ওঠে টায়ার। ফলে যে কোনও মুহূর্তে টায়ার ফেটে দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে। কিন্তু কার্বন ব্ল্যাক এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। এটি টায়ারের তাপমাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়াও সূর্যের অতি বেগুনি রশ্মি টায়ারের রাবারকে দ্রুত শক্ত করে দেয়। ফলে টায়ারের আয়ু কমে যায়। কিন্তু কার্বন ব্ল্যাক অতি বেগুনি রশ্মির হাত থেকে টায়ারকে বাঁচিয়ে রাখে।

তার মানে এই নয় যে, অন্য রঙের টায়ার তৈরি হয় না। তবে টেকসইয়ের দিকটি বিচার করেই টায়ারের রঙ কালো করে প্রস্তুতকারী সংস্থাগুলি। তবে কালো রঙের টায়ারই বেশি তৈরি হয়।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

মানুষ কেন এতো মাংস খায়?

২০২৫ সালে ঘুমানো যাবে মহাকাশ হোটেলে

৮৪ বছর একই প্রতিষ্ঠানে গড়লেন গিনেস রেকর্ড

নিলামে বিক্রি হয় যে তরমুজ

এ সম্পর্কিত আরও পড়ুন

করোনায় প্রথম মৃত্যু চীনের যে শহরে

ছেলেকে কাঠের ট্যাংক বানিয়ে দিলেন বাবা

নিউজিল্যান্ডে পাওয়া গেল ‘ভৌতিক’ হাঙরের বাচ্চা

গ্রামে পুরুষ প্রবেশ নিষিদ্ধ, তবুও গর্ভবতী হন নারীরা